বিজ্ঞাপন

রিজার্ভ চুরি: ওমরা হজে তদন্ত কর্মকর্তা, সময় পেলেন আরও ৩০ দিন

October 4, 2022 | 4:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত পুলিশ সুপার রায়হান উদ্দিন খান ওমরা হজ পালনে সৌদি আরবে অবস্থান করায় আদালতে হাজির হতে পারেননি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিবের আদালতে তার হাজির হওয়ার দিন ধার্য ছিল। কিন্তু তিনি ওমরা হজ পালন করতে যাওয়ায় আদালতে আসতে পারেননি। এ জন্য আদালত পরবর্তীতে হাজির হওয়ার জন্য আগামী ৩০ কার্যদিবস সময় বাড়িয়ে  দিয়েছেন।

মতিঝিল থানার আদালতে সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা সাব-ইন্সপেক্টর শাহ আলম এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি জানান, গত রোববার মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য ছিল। তবে সিআইডির পক্ষ থেকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য আদালতের কাছে সময় চেয়ে আবেদন করা হয়। নতুন এ সময় আবেদনের বিষয়ে জানতেই ৪ অক্টোবর তদন্ত কর্মকর্তাকে আদালতে হাজির থাকার আদেশ দেন। এরপর তার সঙ্গে হোয়াটস অ্যাপে যোগাযোগ করলে তিনি জানান ওমরাহ হজ পালনে সৌদিতে অবস্থান করছেন। আগামী ৭ অক্টোবর দেশে ফিরবেন। বিষয়টি আদালতকে জানানলে আদালত ৩০ কার্যদিবস সময় বাড়িয়ে দেন।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে নেয় হ্যাকাররা। দেশের অভ্যন্তরে কোনো একটি চক্রের সহায়তায় হ্যাকার গ্রুপ রিজার্ভের অর্থপাচার করে বলে সংশ্লিষ্টদের ধারণা। এ ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে একটি মামলা করেন। মতিঝিল থানায় মানিলন্ডারিং প্রতিরোধ আইনে দায়ের করা মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়।

বিজ্ঞাপন

এরপর ২০১৬ সালের ১৬ মার্চ মামলাটি তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন জমা দেওয়ার আদেশ দেন আদালত। মামলাটি বর্তমানে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে। আগামী ১৬ নভেম্বর মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ধার্য রয়েছে।

সারাবাংলা/এআই/ইআ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন