বিজ্ঞাপন

বাংলাদেশকে সহজেই হারাল পাকিস্তান

October 7, 2022 | 11:54 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের পরিসংখ্যান বলছে এই মাঠে ১৬৭ রানের সংগ্রহ খুব কঠিন কিছু নয়। তবে এই রান করতে যে ধরনের ব্যাটিং করা উচিত পাকিস্তানি বোলিং ডিপার্টমেন্টের বিপক্ষে শুরু থেকেই সেটা করতে ব্যর্থ বাংলাদেশ। পুরো ব্যাটিং ইনিংস কোনঠাসা অবস্থায় থাকা বাংলাদেশ শেষ পর্যন্ত থেমে গেছে ১৪৬ রানে। যাতে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটাতে ২১ রানের সহজ জয়ই পেয়েছে পাকিস্তান।

বিজ্ঞাপন

আগামীকাল দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে পাকিস্তান। প্রতিপক্ষ সিরিজের অপর দল স্বাগতিক নিউজিল্যান্ড। বাংলাদেশ তাদের পরিবর্তী ম্যাচ খেলবে ৯ অক্টোবর, প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

শুক্রবার (৭ অক্টোবর) হ্যাগলি ওভালে পাকিস্তানের ১৬৭ রানের জবাব দিতে নেমে আজও ওপেনিংয়ে অনিয়মিত ওপেনার সাব্বির রহমান ও মেহেদি হাসান মিরাজকে পাঠিয়েছিল বাংলাদেশ। সাবধানী শুরুটা বেশিদূর টেনে নিতে পারেননি দুজন।

হারিস রউফকে দারুণ এক ছক্কা মারার পরের ওভারেই মোহাম্মদ ওয়াসিমকে হাঁকাতে গিয়ে সীমানায় ধরা পরেন মিরাজ (১১ বলে ১০)। সাব্বির আজ কয়েকটা ভালো শট খেলেছেন। তবে উইকেটের পেছনে খেলতে গিয়ে কয়েকবার মিসও করেছেন। উইকেটের পেছনেই খেলতে গিয়ে টপঅ্যাজ হয়ে হারিফ রউফের বলে তার হাতেই ধরা পরেছেন ১৮ বলে ১৪ রান করে।

বিজ্ঞাপন

তারপর লিটন দাস ও আফিফ হোসেন ধ্রুবর গড়া ৪০ বলে ৫০ রানের জুটিটা খানিক স্বস্তি দিচ্ছিল। কিন্তু দলীয় ৮৭ রানের মাথায় মোহাম্মদ নাওয়াজকে ছক্কা হাঁকাতে গিয়ে লিটন সীমানায় ধরে পরলে খেই হারায় বাংলাদেশ। ২৬ বলে ৪টি চার ১টি ছয়ে ৩৫ রান করে ফেরেন লিটন।

নাওয়াজের পরের বলে এলবিডব্লিউ মোসাদ্দেক হোসেন সৈকত। খানিক বাদে ২৩ বলে ১টি করে চার ছয়ে ২৫ রান করা আফিফও ফিরলে কোমড় ভেঙে যায় বাংলাদেশের। অধিনায়ক নরুল হাসান সোহান ৯ বলে ৮ রান করে ফিরলে ১০১ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।

হার সেখানেই অনেকটা নিশ্চিত হয়ে যায়। শেষ দিকে ইয়াসির আলী রাব্বি নিজের সামর্থের প্রমাণ দেখিয়ে কেবল হারের ব্যবাধানই কমাতে পেরেছেন। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রানে থেমেছে বাংলাদেশ। সাত নম্বরে ব্যাটিং করতে নামা ইয়াসির তখন ২১ বলে ৪২ রান করে অপরাজিত। চার মেরেছেন ৫টি, ছক্কা ২টি।

বিজ্ঞাপন

পাকিস্তানের পক্ষে ২৪ রানে তিন উইকেট নিয়েছেন মোহাম্মদ ওয়াসিম। মোহাম্মদ নাওয়াজ ২৫ রান খরচায় নিয়েছেন দুই উইকেট।

এর আগে মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে ভর করে ১৬৭ রানের স্কোর গড়ে পাকিস্তান। টস হেরে আগে ব্যাটিং করতে নেমে পাকিস্তানের সেরা দুই ব্যাটার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান ওপেনিংয়ে ৫১ রানের জুটি গড়েন। অষ্টম ওভারের প্রথম বলে মেহেদি হাসান মিরাজকে সুইপ খেলতে গিয়ে বল হাওয়ায় ভাসিয়ে বাবর ২৫ বলে ২২ রান করে ফিরলে এই জুটি ভাঙে।

তিনে নেমে শান মাসুদ শুরুতে নাসুম আহমেদের স্পিনে বেশ নড়বড়ে ছিলেন। তবে হাত খুলেছেন খানিক বাদেই। রিজওয়ানের সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে ৪২ রান তোলেন তার মধ্যে মাসুদের একারই ৩১। নাসুমের বলে হাসান মাহমুদের দুর্দান্ত এক ক্যাচ হয়ে ফেরার আগে ২২ বলে ৪টি চার ১টি ছয়ে ৩১ রান করেন মাসুদ।

বিজ্ঞাপন

এরপর নিয়মিত বিরতিতেই উইকেট তুলে নিতে পেরেছে বাংলাদেশ। তবে একপ্রান্তে অবিচল ছিলেন মোহাম্মদ রিজওয়ান। রিজওয়ানের হাত ধরেই শেষ পর্যন্ত চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করিয়েছে পাকিস্তান।

নির্ধারিত ২০ ওভারে শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১৬৭ রান তুলেছে দলটি। রিজওয়ান ৫০ বলে ৭টি চার ২টি ছয়ে ৭৮ রান করেন। ৮ বলে ১৩ রান করেছেন ইফতেখার আহমেদ।

বাংলাদেশের সবচেয়ে সফল বোলার তাসকিন আহমেদ। ৪ ওভারে ২৫ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন  বাংলাদেশি পেসার। নাসুম আহমেদ ৪ ওভারে ২২ রানে ও মেহেদি হাসান মিরাজ ২ ওভারে ১২ রান দিয়ে নিয়েছেন একটি করে উইকেট। মোস্তাফিজুর রহমান আজও ছিলেন বেশ খরুচে। ৪ ওভারে ৪৮ রান খরচ করেও উইকেটশূন্য।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন