বিজ্ঞাপন

করোনায় এক মৃত্যু, শনাক্ত ৪০৯

October 9, 2022 | 5:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে নতুন করে একজনের মৃত্যু হয়েছে। ফলে এ পর্যন্ত দেশে মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৩৮১ জন। পাশাপাশি করোনা শনাক্ত হয়েছেন ৪০৯ জন। যা আগের দিন ছিল ২৯৯ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৯ হাজার ৭২৩ জনে।

বিজ্ঞাপন

রোববার (৯ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৫১ জন। যা আগের দিন ছিল ৬৯০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৯ হাজার ৯৫৫ জন।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৪ হাজার ১১টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ১১৪টি নমুনা।

পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৯৪ শতাংশ। যা আগের দিন ১৩ দশমিক ৬০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় ৮৮২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৪টি।

এ সব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৫১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৮ লাখ ৩৩ হাজার ৩০৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫০ লাখ ৮০ হাজার ২১১টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় একজনের মধ্যে হয়েছে। করোনায় এ পর্যন্ত দেশে পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ১৮ হাজার ৭৫৫ জন, যা শতকরা হার ৬৩ দশমিক ৮৪ শতাংশ। করোনায় মোট ১০ হাজার ৬২৬ জনের মৃত্যু হয়েছে। যা শতকরা ৩৬ দশমিক ১৬ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন