বিজ্ঞাপন

নির্বাচনের আগে সরকারের পদত্যাগসহ ১০ দাবিতে মাঠে নামছে বাম জোট

October 11, 2022 | 12:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। নির্বাচনের আগে সরকারের পদত্যাগ করতে হবে বলে দাবি জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) পুরানা পল্টন মৈত্রী মিলায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

এসময় কর্মসূচি ঘোষণার পাশাপাশি একইসঙ্গে জোটের পক্ষ থেকে ১০ দফা দাবি পেশ করা হয়। দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো, গণতন্ত্র-ভোটাধিকার প্রতিষ্ঠাসহ নানা দাবিতে বাম গণতান্ত্রিক জোট এই সংবাদ সম্মেলন করে।

নেতারা আগামী ২২ অক্টোবর ঢাকাসহ সারা দেশে গণ পদযাত্রা কর্মসূচি পালন করবে। এছাড়া আগামী নভেম্বর মাস জুড়ে বিভাগীয় শহর, বিভিন্ন জেলায় জনসভা ও বিক্ষোভ সমাবেশ করবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, দেশ আজ সর্বগ্রাসী সংকটে নিমজ্জিত। সরকার ‘উন্নয়নের’ ঢাক-ঢোল পেটালেও দেশের মানুষের বেঁচে থাকা আজ দুরূহ হয়ে পড়েছে। সাধারণ মানুষের আয় বড়েনি কিন্তু চাল-ডাল-তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে। আর্থিক সংকটের কারণে দেশের প্রয় ৭৩ ভাগ মানুষ খাদ্য গ্রহণ কমিয়েছে। বাড়ি ভাড়া-গাড়ি ভাড়া, শিক্ষা-চিকিৎসা ব্যয় লাগামহীনভাবে বেড়েই চলেছে। সরকার ডিজেল-পেট্টোলসহ জ্বালানির মূল্য প্রায় ৫১ শতাংশ বাড়িয়ে পরে লিটারে ৫ টাকা কমিয়ে জনগণের সঙ্গে তামাশা করছে। বিদ্যুৎ নিয়ে শাসকদের উন্নয়নের গল্প দেশবাসীর গলার কাটায় পরিণত হয়েছে। এখন আবার বিদ্যুৎ ও পানির দাম বাড়ানোর পাঁয়তারাও করছে সরকার।

বিজ্ঞাপন

জনগণের মতামতের তোয়াক্কা না করে ভোট ডাকাতি করে গায়ের জোরে ক্ষমতায় থাকা সরকার একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে আরও বলা হয়, মানুষের গণতান্ত্রিক অধিকার ভোটাধিকার আজ নির্বাসিত। দলীয় সরকারের অধীনে ভোটের প্রতি জনগণের বিন্দুমাত্র আস্থা নাই। বর্তমান সরকার আমলাতন্ত্র পুলিশের উপর নির্ভর করে টিকে আছে। সুষ্ঠু নির্বাচন করতে হলে সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন ও সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতিসহ নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার করতে হবে। কিন্তু ক্ষমতায় থেকেই ভিন্ন কায়দায় মেশিনে ভোট চুরির মাধ্যমে পুনরায় ক্ষমতায় যাওয়ার ফন্দি করছে সরকার।’

সরকারের ইচ্ছায় ১৫০ আসনে ইভিএম এ নির্বাচনের সিদ্ধান্ত ঘোষণা করেছে কমিশন। ডলার সংকট,রিজার্ভ ঘাটতি, আমদানি ব্যয় মিটাতে যখন হিমশিম খাচ্ছে তখন হাজার কোটি টাকা ব্যয়ে ইভিএম মেশিন কেনার জন্য নির্বাচন কমিশনের প্রকল্প প্রস্তাব দেশবাসীর সঙ্গে এক নির্মম তামাশা ও ক্ষমতায় আসার নীল নকশার অংশ বলেও মনে করছেন বাম নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক রুহিন হোসেন প্রিন্স। এসময় উপস্থিত ছিলেন- বাম গণতান্ত্রিক জোটের সাবেক সমন্বয় বজলুর রশিদ ফিরোজ, বাম গণতান্ত্রিক জোটের সাবেক সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তারসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন