বিজ্ঞাপন

‘বন্ড মার্কেট জনপ্রিয় হলে খেলাপি ঋণ কমবে’

October 12, 2022 | 12:10 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেছেন, দেশে বন্ড মার্কেট জনপ্রিয় করা গেলে ব্যাংকের ওপর থেকে ঋণ নির্ভরতা কমবে। বন্ডের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থায়নের বিকল্প উৎস তৈরি করা গেলে খেলাপি হওয়ার ঝুঁকিও কমে আসবে। এতে শিল্পায়নের গতিও বাড়বে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ অক্টোবর) সকালে এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত ‘বন্ড মার্কেট: দ্য আল্টিমেট সলিউশন ফর লং টার্ম ফাইন্যান্সিং’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, ‘দেশে শিল্পখাতে দীর্ঘমেয়াদী ঋণদানের জন্য কোন প্রতিষ্ঠান নেই। ব্যাংকগুলোর জন্য স্বল্প মেয়াদে আমানত নিয়ে দীর্ঘমেয়াদে ঋণ দেওয়া কঠিন।’ ব্যাংকের স্বল্পমেয়াদী ঋণই খেলাপি বাড়ার মূল কারণ বলে মনে করেন সভাপতি।

তিনি জানান, স্বল্প মেয়াদী ঋণ নিয়ে শিল্প চালুর আগেই অর্থ পরিশোধ করতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েন উদ্যোক্তারা। এক্ষেত্রে অনেক প্রতিষ্ঠান অনিচ্ছা স্বত্বেও খেলাপি হয়ে যায়। তাই দীর্ঘমেয়াদী ঋণের বিকল্প উৎস হিসেবে বন্ড মার্কেট অপরিহার্য।

বিজ্ঞাপন

সেমিনারের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর বক্তব্যে বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘বাংলাদেশের পুঁজিবাজার শুধুমাত্র ইক্যুইটি মার্কেট নির্ভর ছিল। কোনো বন্ড মার্কেট ছিল না। যেকোনো দেশের পুঁজিবাজার শক্তিশালী হতে হলে দু’টি মার্কেট থাকা অনস্বীকার্য। বাংলাদেশেও বন্ড জনপ্রিয় করার উদ্যোগ নিয়েছে সরকার। তবে দেশে বন্ড মার্কেট জনপ্রিয় করার জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি ও বন্ডের দাম নির্ধারণ প্রক্রিয়া গুরুত্বপূর্ণ।’

এ সময় উপদেষ্টা সালমান এফ রহমান জানান, দেশে ব্যবসায়িক পরিবেশ উন্নত করতে সরকারি সংস্থাগুলোর নিয়ন্ত্রণমূলক কার্যক্রম ও সেবাকে সহজ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’র চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম জানান, পুঁজিবাজারে পারপেচুয়াল বন্ডের লেনদেন শুরু হয়েছে। অন্যান্য বন্ডের লেনদেন শুরু হলে এর জনপ্রিয়তা বাড়বে। আইএফসি বাংলাদেশে চার বিলিয়ন ডলারের বন্ড ছাড়তে চায় বলে জানান বিএসইসি চেয়ারম্যান।

বিজ্ঞাপন

সেমিনারে বন্ড মার্কেট জনপ্রিয় করার ক্ষেত্রে সব ধরনের সহায়তা দেয়ার আশ্বাস দেন এফবিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড‘র ভাইস চেয়ারম্যান আরিফ খান। এছাড়াও সেমিনারে অনেকেই বক্তব্য দেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন