বিজ্ঞাপন

ডলারের দাম পুনঃনির্ধারণের দাবি বিকেএমইএ’র

October 12, 2022 | 5:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বৈষম্য মূলক ডলারের দাম পুনঃনির্ধারনের দাবি জানিয়েছে দেশের পোশাক খাতের নীট মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকে এ সংক্রান্ত চিঠি জমা দিয়েছেন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম। গভর্নর দেশে উপস্থিত না থাকায় ডেপুটি গভর্নরের কাছে এ চিঠি জমা দেওয়া হয়েছে।

বিকেএমইএর নির্বাহী সভাপতি বলেন, ‘রেমিট্যান্স ও রফতানি আয় নগদায়নে ডলারের দাম বৈষম্য মূলক। এই বৈষম্য মূলক ডলারের মূল্য নির্ধারণ এবং ডলার কেনা-বেচার মূল্যের ব্যবধান এক টাকার বেশি না করাসহ চার কারণে ডলারের দাম পুনঃনির্ধারনের দাবি করেছি। ডেপুটি গভর্নর আমাদের বিষয়টি পজেটিভভাবে নিয়েছেন।’

চিঠিতে বলা হয়, দেশের রিজার্ভ বৃদ্ধিতে রেমিট্যান্স প্রবাহ এবং রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় সমানভাবে অবদান রাখে। সম্প্রতি অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে রেমিটেন্স ও রফতানি ক্ষেত্রে ডলারের পৃথক বিনিময় হার নির্ধারণ করেছে।

বিজ্ঞাপন

রেমিট্যান্সের ক্ষেত্রে মূল ডলারের সর্বোচ্চ বিনিময় হার হবে ১০৮ টাকার সঙ্গে দুই দশমিক পাঁচ শতাংশ ইনসেন্টিভসহ আরও দুই দশমিক ৭০ টাকা অর্থাৎ ১১০ টাকা ৭০ পয়সা এবং রফতানিকারকের সর্বোচ্চ বিনিময় হার পাবেন ৯৯ টাকা। ফলে প্রবাসী আয় ও রফতানি আয় নগদায়নের ক্ষেত্রে ব্যবধান দাঁড়িয়েছে ১১ দশমিক ৭০ টাকা। রেমিট্যান্স ও রফতানি নগদানের সৃষ্ট ডলারের এই ধরনের বৈষম্যমূলক বিনিময়ে হার কোনো ভাবে গ্রহণযোগ্য নয়। এক্ষেত্রে রেমিট্যান্স ও রফতানি আয়ের ডলারের বিনিময় মূল্য একই হওয়া উচিত।

সারাবাংলা/ইএইচটি/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন