বিজ্ঞাপন

ইন্টারের সঙ্গে ড্রয়ে শঙ্কায় বার্সেলোনার পরের রাউন্ড

October 13, 2022 | 7:52 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের ঠিক আগ মুহূর্তে গোল হজম করে পিছিয়ে পড়ে বার্সেলোনা। তবে শেষের আগে হার মানতে নারাজ কাতালানরা। এরিক গার্সিয়ার ক্রসে লাফিয়ে উঠে হেডে বল জালে জড়িয়ে স্পটিফাই ক্যাম্প ন্যুতে জীবন ফেরান রবার্ট লেভান্ডোফস্কি। শেষ পর্যন্ত লেভান্ডোফস্কির জোড়া গোলে ইন্টার মিলানের সঙ্গে হার এড়িয়ে ৩-৩ গোলে ড্র করে মাঠ ছাড়ে কাতালানরা। আর তাতেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যাওয়ার লড়াইটা বেশ কঠিন করে ফেলেছে জাভি হার্নান্দেজের দল।

বিজ্ঞাপন

স্পটিফাই ক্যাম্প ন্যুতে ম্যাচের দ্বিতীয়ার্ধেই হয়েছে পাঁচটি গোল। আর ম্যাচের শেষ ১০ মিনিটেই এসেছে তিনটি গোল। যার মধ্যে রবার্ট লেভান্ডোফস্কি জোড়া গোলে হার এড়িয়ে মূল্যবান এক পয়েন্ট পেয়েছে কাতালানরা। দিনের আরেক ম্যাচে ভিক্টোরিয়া প্লাজেনকে ৫-১ গোলে গুঁড়িয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ।

বার্সেলোনার কাছে ইন্টারের বিপক্ষের ম্যাচটি এক প্রকার ফাইনাল ছিল। চ্যাম্পিয়নস লিগে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে জয়ের কোনো বিকল্প ছিল না জাভির দলের কাছে। আগের ম্যাচে ইন্টারের মাঠে ১-০ গোলে হেরে ফিরেছিল তারা। ফিরতি লেগে জয়হীন থাকলে বিপদ আরও বাড়বে এমন পরিস্থিতিতে ইন্টারকে আতিথ্য দেয় বার্সেলোনা।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক বার্সেলোনা পায় সুযোগও। তবে ১০ম মিনিটে লেভান্ডোফস্কির দারুণ এক হেডার গোল মুখ থেকে ফেরান ইন্টার মিডফিল্ডার হেনরি মিখতারিয়ান। রক্ষণভাগ উপরে তুলে আনায় প্রতিপক্ষের পাল্টা-আক্রমণে ভয়ঙ্কর হয়ে ওঠার ভয় থাকেই। ১৭তম মিনিটে তেমন বিপদেই পড়তে পারতো বার্সেলোনা। তবে এদিন এডেন জেকোর নেওয়া শট ক্রসবারে বাধা পেলে বেঁচে যায় স্বাগতিকরা। ফিরতি বলে তারপরও সুযোগ ছিল; কিন্তু প্রয়োজনীয় শটটা নিতে পারেনি কেউ।

বিজ্ঞাপন

প্রথমার্ধের শেষ দিকে এসে ডান দিকের কর্নারের কাছ থেকে বাইলাইন ধরে পাস বাড়ান রাফিনহা। বক্সে বল ধরে গোলমুখে পাস দেন সার্জিও রবের্তো আর দারুণ বল পেয়ে ঠাণ্ডা মাথায় গোল করে বার্সাকে লিড এনে দেন উসমান দেম্বেলে। তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো। কিন্তু রাফিনহার দূরের পোস্টে নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

তবে রোমাঞ্চ জমে ছিল ম্যাচের দ্বিতীয়ার্ধের জন্য। বিরতির পর ফিরেই ভিন্ন এক ইন্টারের চিত্র দেখতে পায় ক্যাম্প ন্যু। পাঁচ মিনিটের মাথায় বার্সেলোনার দুর্বলতার সুযোগে সমতা টানেন নিকোলো বারেল্লা। আলেস্সান্দ্রো বাস্তোনি ক্রস বাড়ান বক্সে, কি বুঝে দুই হাত উপরে তুলে জেরার্ড পিকে যেন বোঝাতে চাইলেন, কোনো বিপদ নেই। কিন্তু তিনি খেয়ালও করেননি পেছনে ঢুকে পড়েছেন বারেল্লা। ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে; বাঁ পায়ের জোরাল শটে গোল করে ইন্টারকে সমতায় ফেরান বারেল্লা।

এরপর ম্যাচের ৬৩তম মিনিটে ইন্টারকে ম্যাচে প্রথমবারের মতো লিড এনে দেন লটারো মার্টিনেজ। প্রথম লেগে দলের জয়ের প্রধান কারিগর কালহানোগলুর ক্রস ডি বক্সে বুক দিয়ে নিয়ন্ত্রণে নিয়ে জোরাল শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন এই স্ট্রাইকার। বল প্রথমে বাঁ পোস্টে লেগে ডান পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়। ইন্টার এগিয়ে যায় ২-১ গোলের ব্যবধানে।

বিজ্ঞাপন

খেলা তখন শেষ ১০ মিনিটের দিকে এগিয়েছে বার্সেলোনা ২-১ গোলের ব্যবধানে পিছিয়ে। ৮২তম মিনিটে ইন্টার গোলরক্ষককে পরাস্ত করে দারুণ এক গোলে বার্সাকে ২-২ গোলে সমতায় ফেরান পোলিশ এই স্ট্রাইকার। তবে বার্সাকে বেশি সময় স্বস্তিতে থাকতে দেয়নি ইন্টার। ৮৯তম মিনিটে লটারো মার্টিনেজের ডি বক্সের ভেতর থেকে দারুণ এক দেন রবিন গোসেন্সের উদ্দেশ্যে। ডি বক্সে বল পেয়ে তা জালে জড়াতে ভুল করেননি গোসেন্স। ম্যাচের এক মিনিট বাকি থাকতে ৩-২ গোলের লিড ইন্টার।

তবে ক্যাম্প ন্যুতে বার্সেলোনার শেষ তখনও হয়নি। যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে এরিক গার্সিয়ার দারুণ এক ক্রস ডি বক্সের ভেতর লাফিয়ে উঠে হেড করেন লেভান্ডোফস্কি। এতেই জীবন ফেরে ক্যাম্প ন্যুতে। লেভান্ডোফস্কির হেড জালে জড়ায় আর বার্সা হার এড়িয়ে ৩-৩ গোলে সমতায় ফেরে।

চ্যাম্পিয়নস লিগে টিকে আছে এখনো বার্সার স্বপ্ন। তবে তা এখন আর নেই নিজেদের হাতে। শেষ ষোলোতে যেতে হলে বার্সাকে তাকিয়ে থাকতে হবে ইন্টার মিলানের দিকে। আর আশা করতে হবে ইতালিয়ান ক্লাবটির পরাজয়। বার্সেলোনা এবং ইন্টার উভয়ের আর দুটি করে ম্যাচ বাকি আছে। বায়ার্ন কিংবা ভিক্টোরিয়া পার্টিজেনের মধ্যে যে কোনো একটি ম্যাচে জয় পেলেই শেষ ষোলো নিশ্চিত হবে ইন্টারের। অন্যদিকে ইন্টারের দুই ম্যাচেই হার কিংবা ড্র আর সেই সঙ্গে বায়ার্ন এবং ভিক্টোরিয়ার বিপক্ষে দুই জয় বার্সাকে নিয়ে যাবে পরের রাউন্ডে।

গ্রুপ সি’তে এখন পর্যন্ত ৪ ম্যাচ শেষে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন। ইতোমধ্যে জার্মান চ্যাম্পিয়নরা পরের রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। এরপর দুই জয় আর একটি করে ড্র ও হারে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইন্টার মিলান। সমান ম্যাচে দুই হার এবং একটি করে ড্র ও জয়ে ৪ পয়েন্ট নিয়ে তিনে আছে বার্সেলোনা। সবকটি ম্যাচে হেরে গ্রুপের তলানিতে আছে ভিক্টোরিয়া প্লাজেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন