বিজ্ঞাপন

ঠাকুরগাঁওয়ে ২ লাখ ৫০ হাজার তালবীজ রোপণ

October 13, 2022 | 9:46 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঠাকুরগাঁও: বজ্রপাতে প্রাণহানির সংখ্যা হ্রাস ও পরিবেশের ভারসাম্য রক্ষায় তালবীজ রোপন কর্মসূচি হাতে নিয়েছে ঠাকুরগাঁও জেলা প্রশাসন। বজ্রপাতপ্রবণ এলাকা হওয়ায় এই তাল গাছ একসময় ঢাল হিসেবে কাজ করবে এমনটাই প্রত্যাশা জেলা প্রশাসনের।

বিজ্ঞাপন

সম্প্রতি সদর উপজেলার সালান্দর উচ্চ বিদ্যালয় মাঠে এই কর্মসূচির উদ্বোধন করেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো. মাহাবুবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সহ-সভাপতি মাহাবুবুর রহমান খোকন, মহিলা বিষয়ক সম্পাদক আয়শা সিদ্দীকা তুলি, উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মো. সামসুজ্জামান, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, অধ্যক্ষ আব্দুস সাত্তারসহ অনেকে।

এরপর অতিথিরা ছাত্র-ছাত্রীদের মাঝে তালের বীজ বিতরণ করেন। পরে বিদ্যালয় চত্বরে দু’টি তালের বীজ রোপণ করা হয়। একইসঙ্গে সদর উপজেলাসহ ৫টি উপজেলায় ২ লাখ ৫০ হাজার তালের বীজ বিতরণ করা হয়।

জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহাবুবুর রহমান খোকন বলেন, ‘দিন দিন বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত ৫ বছরে বজ্রপাতে প্রায় অর্ধশত মানুষ মারা গেছেন। পরিবেশের ভারসাম্য ও টেকসইযোগ্য গড়ে হিসেবে গড়ে তুলতে এবং প্রজন্মকে রক্ষা করতে প্রত্যেকের তালগাছ লাগানো প্রয়োজন।’

বিজ্ঞাপন

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মো. সামসুজ্জামান বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মকে নিরাপদ বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো. মাহাবুবুর রহমান বলেন, ‘এই এলাকা বজ্রপাতপ্রবণ। তালগাছ বজ্রপাতে ঢাল হিসেবে কাজ করবে।’ সেই সঙ্গে তালের বীজ রোপণের পাশাপাশি গাছ রক্ষায় ইউনিয়ন পরিষদ ও স্কুলের ছাত্র-ছাত্রীদের কাজে লাগানোর কথা জানালেন এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন