বিজ্ঞাপন

নতুন ২ রুটে চালু হলো নগর পরিবহনের ১০০ বাস

October 13, 2022 | 3:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাস রুট রেশনালাইজেশনে (পুনর্বিন্যাস) আরও দুটি পথে চালু হলো নগর পরিবহনের বাস। আজ থেকে রাজধানীর কেরানীগঞ্জের ঘাটারচর থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার (রুট ২২) এবং ঘাটারচর থেকে কদমতলীর (রুট ২৬) পথে নগর পরিবহনের ৫০টি করে মোট ১০০টি বাস চলবে। অভি মটরর্সের ৫০টি ও বিআরটিসির ৫০টি বাস।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বছিলায় নতুন দুই যাত্রাপথের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, পরিবহন ও রাস্তায় শৃঙ্খলা ফেরানো একটি চ্যালেঞ্জ। শৃঙ্খলা না থাকলে থাকলে উন্নয়ন বিফলে যাবে। বিআরটি প্রকল্প জন ভোগান্তি করেছে, বৃষ্টির দোহাই দিয়ে কাজ বন্ধ রাখা যাবে না।

বিজ্ঞাপন

আতিকুল ইসলাম বলেন, এই বাস রুটে ফ্রাঞ্চাইজি যারা আসবেন তারা লাভবান হবেন। এই রুটগুলোতে অন্য বাস চলতে দেওয়া যাবে না, এজন্য বিআরটিএ এবং ডিএমপির সহযোগিতা প্রয়োজন।

মেয়র তাপস বলেন, নগর পরিবহন দুই বছরের বেশি সময় কাজের ফসল। এখন থেকে সব নতুন বাস নামবে, আর পুরান বাস নিয়ে নতুন কোন রুট চালু হবে না। বাস স্টপ ছাড়া অন্য কোথাও যাত্রী নামানো হবে না।

এ বিষয়ে রাজধানীবাসির সহযোগিতা চাই। নভেম্বরে ২৩ নম্বর রুট চালু করার আশা করি। এছাড়া সড়কে শৃঙ্খলা ফেরাতে অনুমোদনহীন কোন বাসও ঢাকায় চলতে পারবে না।

বিজ্ঞাপন

অভি মটরর্সের পক্ষ থেকে পারভেজ মৃধা সারাবাংলাকে বলেন, নগর পরিবহনের নতুন দুই রুটে আমাদের পঞ্চাশটি বাস চলবে। এসব রুটের মাধ্যমে ঢাকার সড়কে যেন শৃঙ্খলা ফিরে আসে এবং শহর যেন যানজটমুক্ত থাকে, মানুষ যেন সহজে চলাচল করতে পারে সেই আশা করি।

উল্লেখ্য, বাস রুট রেশনালাইজেশনের আওতায় গত বছরের ২৬ ডিসেম্বর ২১ নং রুটের ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেসক্লাব-মতিঝিল–যাত্রাবাড়ী-কাঁচপুর নমুনা যাত্রাপথে “ঢাকা নগর পরিবহন” শীর্ষক বাস সেবা পরিচালনা শুরু হয়। প্রাথমিকভাবে বিআরটিসির ৩০টি দ্বিতল বাস, ট্রান্স সিলভা পরিবহনের ২০টি বাসসহ মোট ৫০টি দিয়ে এই সেবা শুরু হয়।

বাস রুট রেশনালাইজেশন বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিকভাবে ৯টি ক্লাস্টার (৯টি ভিন্ন ভিন্ন রঙের), ২২টি কোম্পানী ও ৪২টি রুটের প্রস্তাবনা দেওয়া হয়। এর মধ্যে সবুজ ক্লাস্টারে বর্তমানে চলমান মোট ৫৪টি রুটকে সমন্বয় করে ৮টি রুটে পরিণত করা হয়েছে যাদের রুট নং ২১ হতে ২৮। এর মাঝে ২১ নং রুটটি বর্তমানে পাইলট রুট হিসেবে চলছে। এরই অংশ হিসেবে ২২ নং রুটে অভি মটরর্সের ৫০টি নতুন বাস এবং ২৬ নং রুটে ২০১৯ সালের পর রেজিস্ট্রেশনকৃত বিআরটিসি’র দ্বিতল ৫০টি বাস সেবা চালুর উদ্বোধন করা হচ্ছে।

বিজ্ঞাপন

ইতোমধ্যে প্রায় ৭০টি যাত্রী ছাউনি (বাস স্টপেজ) তৈরি করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

২২ নম্বর রুট:
ঘাটারচর- ওয়াশপুর-বসিলা -মোহাম্মদপুর টাউন হল-আসাদ গেট-ফার্মগেট-কাওরানবাজার-শাহবাগ- কাকরাইল ফকিরাপুল-মতিঝিল- টিকাটুলি-সায়েদাবাদ-যাত্রাবাড়ী- কোনাপাড়া- ডেমরা স্টাফ কোয়ার্টার।

২৬ নম্বর রুট:
ঘাটারচর- ওয়াশপুর-বসিলা – মোহাম্মদপুর- টাউন হল – আসাদ গেট- কলাবাগান -সায়েন্স ল্যাব-নিউ মার্কেট- আজিমপুর- পলাশী-চাঁনখার পুল – ফ্লাইওভার হয়ে – পোস্তগোলা কদমতলী।

সারাবাংলা/আরএফ/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন