বিজ্ঞাপন

নারীদের নিরাপত্তায় ১০৮টি বাসে সিসি ক্যামেরা

October 16, 2022 | 1:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকায় চলাচল করা ১০৮টি বাসে নারীদের নিরাপত্তায় সিসি ক্যামেরা বসানো হয়েছে। রোববার (১৬ অক্টোবর) মিরপুরের বেড়িবাঁধসংলগ্ন সৈয়দ নজরুল ইসলাম কনভেনশন সেন্টারে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিপ্ত ফাউন্ডেশনের সহযোগিতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এই উদ্যোগ নিয়েছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী দিনে ৪টি বাস কোম্পানির পঁচিশটি ও একটি পরিবহনের আটটিসহ মোট ১০৮টি বাসে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। তিন বছরের জন্য ক্যামেরা স্থাপন ও মেইনটেনেন্স ব্যয় ২ কোটি ৬৬ লাখ টাকা।

রাজধানী সুপার সার্ভিস লিমিটেডের ঢাকা টু ডেমরা স্টাফ কোয়ার্টার রুট, বসুমতি ট্রান্সপোর্টের গাবতলী টু গাজীপুর রুট, প্রজাপতি পরিবহন লিমিটেডের মোহাম্মদপুর টু আবদুল্লাহপুর রুট, এবং পরিস্থান পরিবহনের ঘাটারচর টু আব্দুল্লাহপুর রুটের পঁচিশটি করে বাস এবং গাবতলী এক্সপ্রেসের গাবতলী টু সায়েদাবাদ রুটের আটটি বাসে প্রাথমিক পর্যায়ে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘ঢাকা শহরের গণপরিবহনে যাতায়াতের সময় যেকোনো ধরনের অবাঞ্ছিত ঘটনা থেকে নারীরা যাতে সুরক্ষিত থাকে সেই বিষয়ে সার্বিক সহযোগিতা নিশ্চিত করতে এই উদ্ভাবনী কর্মসূচি সবাইকে উৎসাহিত করবে বলে আশা করা যায়। এর ফলে গণপরিবহন নারীবান্ধব এবং নিরাপদ হবে।’

দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং একটি অডিও ভিজুয়ালের মাধ্যমে কর্মসূচির সার্বিক পরিকল্পনা এবং তথ্য উপাত্ত তুলে ধরেন। দীপ্ত পরিবহনের তথ্য মতে, গণপরিবহনে ৬৩ শতাংশ নারী যাত্রী হয়রানির শিকার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল। এছাড়াও অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ছাড়াও সংশ্লিষ্ট অন্য মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ স্থানীয় রাজনৈতিক নেতা, বাস মালিক, বাসচালক, স্টাফ, হেলপার, যাত্রীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন