বিজ্ঞাপন

উইন্ডিজকে হারিয়ে চমক স্কটল্যান্ডের

October 17, 2022 | 2:17 pm

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় দিনে চমক দিয়েছে স্কটল্যান্ড। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে প্রথম পর্বে হারিয়ে দিয়েছে স্কটিশরা। ১৬১ রানের জবাবে ব্যাট করতে নামা ক্যারিবীয়দের ১১৮ রানে অলআউট করে ৪২ রানের জয় তুলে নিয়েছে স্কটল্যান্ড।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রথম দিনে এশিয়া চ্যাম্পিয়ন শ্রীলংকাকে হারিয়ে চমক দিয়েছিল নামিবিয়া। আর দ্বিতীয় দিনে এসে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে দিল স্কটিশরা। দুই দিনে দুই চমক টি-টোয়েন্টি বিশ্বকাপে।

টস হেরে ব্যাট করতে নেমে জর্জ মানসির ৫৩ রানের অপরাজিত ৬৬ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রানের পুঁজি দাঁড় করায় স্কটল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৯ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ক্যারিবীয়রা। এরপর আর ম্যাচে ঘুরে দাঁড়াতে পারেনি তারা। এতেই শেষ পর্যন্ত ১৮.৩ ওভারে ১১৮ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ। আর স্কটল্যান্ড পেয়ে যায় ৪২ রানের দুর্দান্ত এক জয়।

বিজ্ঞাপন

১৬১ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল উইন্ডিজ। কাইল মায়ার্স এবং এভিন লুইসের উদ্বোধনী জুটি ভাঙে দলের ২০ রানে। এরপর দ্বিতীয় উইকেটে ব্রেন্ড কিংকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন এভিন লুইস। দ্বিতীয় উইকেটে ৩৩ রান তোলে এই দুই ব্যাটার। তবে ষষ্ঠ ওভারে হুইলের বলে জোন্সের হাতে ক্যাচ দিয়ে এভিন লুইস ফিরলে ভাঙে এই জুটি।

এরপরেই ক্যারিবীয়দের ব্যাটিং অর্ডার ভেঙে পড়ে। ৫৮ রানে ব্রেন্ডন কিং (১৭) আর ৬২ রানে নিকোলাস পুরান (৫) ফিরলে চাপে পড়ে উইন্ডিজ। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ক্যারিবীয়রা। ১১তম ওভারে রোভমান পাওয়েল, ৭৭ রানে শামারাহ ব্রুকস, ৭৯ রানে আকিল হোসেন এবং আলজারি জোসেপকে হারায় ক্যারিবীয়রা। এতেই হারটা কেবল সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের।

বিজ্ঞাপন

মার্ক ওয়াট একাই তুলে নেন ৩ উইকেট, ৪ ওভারে মাত্র ১২ রান খরচা করেন তিনি। এছাড়া ব্র্যাড হুইল ২টি, মিচেল লিস্ক ২টি আর একটি করে উইকেট নেন ব্র্যাড হুইল এবং জশ ডেভি।

শেষ দিকে জেসন হোল্ডার ৩৩ বলে ৩৮ রান করলে কেবল পরাজয়ের ব্যবধানই কমে উইন্ডিজের। শেষ পর্যন্ত ১১৮ রানে অলআউট হলে ৪২ রানের জয় পায় স্কটল্যান্ড।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে জর্স মানসি এবং মিচেল জোন্স দুর্দান্ত শুরু করেন। পাওয়ার প্লে’তেই দলীয় অর্ধশতক তুলে নেন এই দুই ওপেনার। এরপর দ্রুতই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে স্কটল্যান্ড। দলীয় ৫২ রানে মিচেল জোন্স (২০) আর ৬৩ রানে ম্যাথিউ ক্রসকে (৩) হারায় স্কটিশরা। এরপর তৃতীয় উইকেটে রিচি বেরিংটন (১৬) কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও তিনি ফেরেন দলীয় ৮৬ রানে।

বিজ্ঞাপন

অন্যরা যাওয়ার আসার মিছিলে থাকলেও এক প্রান্ত আকড়ে রাখেন জর্জ মানসি। ছোট ছোট জুটি গড়ে দলকে বড় পুঁজির পথেই রাখেন তিনি। শেষ দিকে এসে কলাম ম্যাকলেওড ১৪ বলে ২৩ রানের ক্যামিওতে স্কটিশদের সংগ্রহ ছাড়ায় দেড়শ। আর ওপেনিং ব্যাটার জর্জ মানসির ৫৩ বলে ৯টি চারে অপরাজিত ৬৬ রানের ইনিংসে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রান তোলে স্কটল্যান্ড।

ক্যারিবীয়দের হয়ে দুটি করে উইকেট নেন আলজারি জোসেপ এবং জেসন হোল্ডার আর একটি উইকেট নেন ওডিন স্মিথ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন