বিজ্ঞাপন

পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাবে না ভারত

October 18, 2022 | 4:07 pm

স্পোর্টস ডেস্ক

দীর্ঘদিন ধরেই ভারত ও পাকিস্তানের মধ্যে চলছে রাজনৈতিক টানপোড়েন। আর তাতেই বন্ধ দুই দলের মধ্যকার ক্রিকেটীয় সম্পর্কও। এবার এই দ্বন্দ্বের কারণে শঙ্কা দেখা দিয়েছে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপের আসরে ভারতের অংশগ্রহণ নিয়ে। ২০২৩ সালে পাকিস্তানে বসবে এশিয়া কাপের আসর। সেখানে ভারত অংশগ্রহণ করবে না বলে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ অক্টোবর) ভারতীয় ক্রিকেট বোর্ডের ৯১তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়। আর এই সভাতে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করে বিসিসিআই।

জয় শাহ বলেন, ‘আমরা পাকিস্তানে খেলতে যাব না। কিন্তু এশিয়া কাপ যদি কোনো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হয় তবে আমাদের অংশগ্রহণ করতে কোনো সমস্যা নেই।’

‘আমরা পাকিস্তানে ভ্রমণ করতে পারব কি না সেটা আসলে সিদ্ধান্ত নেয় আমাদের সরকার। আর আমাদের সরকার থেকে পাকিস্তানে ভ্রমণের কোনো অনুমতি নেই। এই কারণেই আমরা পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাচ্ছি না। তবে নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হলে আমরা অংশগ্রহণ করব।’—যোগ করেন জয় শাহ।

বিজ্ঞাপন

শেষবার ২০০৬ সালে পাকিস্তানের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে গিয়েছিল ভারত। ওই সফরে টেস্ট এবং ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হয়েছি। এরপর দ্বিপাক্ষিক সিরিজ হলেও পাকিস্তানে যায়নি ভারত। তবে ২০০৮ সালে এশিয়া কাপ খেলতে তারা পাকিস্তানে গিয়েছিল। সেটাই শেষ। ২০১২ সালের পর রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজও বন্ধ হয়ে যায়। বিশ্বকাপ, এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির মতো আসর ছাড়া দুই দলের আর দেখা হয় না।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন