বিজ্ঞাপন

টিসিবির জন্য ৩৪৮ কোটি টাকার তেল-ডাল কিনবে সরকার

October 19, 2022 | 7:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবির জন্য এক কোটি ৬৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। এর মধ্যে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৫৫ লাখ লিটার পাম অয়েল তেল কিনবে সরকার। একই সঙ্গে আট হাজার টন মসুর ডাল কেনা হবে। এ জন্য খরচ হবে ৩৪৭ কোটি ৯৯ লাখ ৪১ হাজার টাকা। এর মধ্যে ২৭৭ কোটি ৭৫ হাজার টাকার তেল ও ৭১ কোটি টাকার মসুর ডাল কেনা হবে।

বিজ্ঞাপন

বুধবার (১৯ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ভার্চুয়াল সভায় এ অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব রাহাত আনোয়ার এক ভার্চুয়াল ব্রিফিং-এ সাংবাদিকদের জানান।

রাহাত আনোয়ার বলেন, ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে মোট ছয়টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল, ৫৫ লাখ লিটার সুপার পাম অয়েল ও আট হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার তিনটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।’

তিনি জানান, মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড থেকে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনতে ব্যয় হবে ১৮৯ কোটি তিন লাখ ৫০ হাজার টাকা, সুপার অয়েল রিফাইনারি লিমিটেড থেকে ৫৫ লাখ লিটার সুপার পাম অয়েল কিনতে ব্যয় হবে ৮৭ কোটি ৯৭ লাখ টাকা এবং তিন স্থানীয় প্রতিষ্ঠান থেকে আট হাজার মেট্রিক টন মসুর ডাল কিনতে ব্যয় হবে ৭০ কোটি ৫৮ লাখ টাকা।

বিজ্ঞাপন

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে অন্যান্যের মধ্যে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ৬ষ্ঠ লটে ৫০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৩৭ কোটি পাঁচ লাখ ৯৩ হাজার টাকা।

তিনি আরও জানান, বৈঠকে বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো’র ওসিপি, এসএ থেকে ৯ম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির পৃথক একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩০২ কোটি ৩৭ লাখ ৪৮ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, এ ছাড়া বৈঠকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২৪টি দরদাতা প্রতিষ্ঠানের নিকট থেকে ৭৮ কোটি ৬৮ লাখ ১৩ হাজার ৯১০ টাকায় দুই কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ৯৯০ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন