বিজ্ঞাপন

ঢাবি ছাত্র অধিকার পরিষদের সভাপতি-সম্পাদক রিমান্ডে

October 20, 2022 | 4:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শাহবাগ থানায় ছাত্রলীগের করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসেনের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মামলার অপর ২২ আসামির রিমান্ড আবেদন আদালত নামঞ্জুর করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ অক্টোবর) বিকেলে শুনানি শেষে ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আসাদুজ্জামান নূরের আদালত এ আদেশ দেন। আরেক মামলায় রিমান্ড শুনানির তারিখ পিছিয়ে আগামি ২৫ অক্টোবর ধার্য করা হয়েছে।

এর আগে গত ১৩ অক্টোবর দুই মামলায় সাত দিন করে ১৪ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক গোলাম হোসেন এবং আরেক তদন্ত কর্মকর্তা মুহাম্মদ আরিফুল আলম অপু।

এদিন ২৪ আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। এক মামলার তদন্ত কর্মকর্তা গোলাম হোসেন আদালতে হাজির হন। আরিফুল আলম খাগড়াছড়িতে সাক্ষ্য দিতে যাওয়ায় আসতে পারেননি। যার ফলে ওই মামলার শুনানির তারিখ ২৫ অক্টোবর ধার্য করা হয়েছে।

বিজ্ঞাপন

আসামিপক্ষের আইনজীবী খাদেমুল ইসলাম এ তথ্য জানান।

অন্য আসামিরা হলেন- মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব ও সাজ্জাদ হোসেন পারভেজ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্বিবদ্যালয়ের রাজু ভাস্কর্য চত্বরে গত ৭ অক্টোবর স্মরণ সভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। ওই স্মরণসভায় হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

এ ঘটনায় ছাত্র অধিকার পরিষদের ২৪ নেতাকর্মীকে শাহবাগ থানা পুলিশ আটক করে। অবৈধ অনুপ্রবেশ ও বেআইনি সমাবেশ করায় ওই ২৪ জনের বিরুদ্ধে মামলা হলে তাদের কারাগারে পাঠান আদালত। একইসঙ্গে জামিন শুনানির জন্য ১১ অক্টোবর দিন ঠিক করা হয়। তবে ওইদিনও আসামিদের জামিন হয়নি।

২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। আবরারকে পিটিয়ে হত্যা মামলার রায়ে গত বছরের ৮ ডিসেম্বর ২০ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত।

এ ছাড়া পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। আসামিরা সবাই বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত নেতাকর্মী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন