বিজ্ঞাপন

যে ১৩ জেলায় তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

October 24, 2022 | 2:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের উপকূলীয় ১৩টি জেলায় তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’- এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এসব জেলার মানুষদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

বিজ্ঞাপন

সোমবার (২৪ অক্টোবর) সচিবালয়ে এক সংবাদ ব্রিফিং এ তথ্য জানানো হয়।

প্রতিমন্ত্রী বলেন, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী জেলায় আঘাত করবে। অর্থাৎ বরিশাল বিভাগের অনেক জায়গা ও চট্টগ্রাম এবং কক্সবাজারের দীপাঞ্চল গুলো বিশেষ করে মহেশখালী, হাতিয়া, স্বন্দীপ ঝুঁকিপূর্ণ এলাকা। এসব এলাকা থেকে মানুষদের সরিয়ে নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

দুইটি জেলায় হালকাভাবে আঘাত করবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে দেশের উপকূলীয় ১৫ জেলায় জলোচ্ছ্বাসের আশংকা করছে আবহাওয়া অধিদফতর। ওইসব জেলাগুলোর নিম্মাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুটের বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। যা পরবর্তীতে আরো বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

জেলাগুলো হলো-সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদুরবর্তী দ্বীপ ও চরাঞ্চলের নিম্মাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুটের বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। এটি পরবর্তীতে আরো বৃদ্ধি পেতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থারত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এনইউ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন