বিজ্ঞাপন

করোনা পুনরুদ্ধারের সুফল খেয়ে ফেলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

October 26, 2022 | 8:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা মহামারি থেকে পুনরুদ্ধারের সুফল খেয়ে ফেলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। করোনা পূর্ববর্তী সময়ে বাংলাদেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অনেক ভালো ছিল। করোনার সময় সেটি অনেক নিচে নেমে যায়। পরবর্তী সময়ে দ্রুতই পুনরুদ্ধার ঘটে অর্থনীতির। ফলে জিডিপি প্রবৃদ্ধি উপরে উঠতে থাকে। কিন্তু সেটি বেশি দিন স্থায়ী হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অর্থনৈতিক পরিস্থিতিকে খারাপ করে দিচ্ছে। এ অবস্থায় উত্তরণ হচ্ছে বাধাগ্রস্ত।

বিজ্ঞাপন

বুধবার (২৬ অক্টোবর) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সেমিনারে এসব বিষয় তুলে ধরা হয়। রাজধানীর আগারগাঁওয়ের বিআইডিএস সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন সংস্থাটির মহাপরিচালক ড. বিনায়ক সেন। মূল গবেষণাপত্র উপস্থাপন করেন বিশ্বব্যাংকের প্রভার্টি অ্যান্ড ইক্যুইটি গ্লোবাল প্রাকটিসের সিনিয়র ইকোনমিস্ট ড. এ্যাওয়াগো উইমবিল। আলাচক ছিলেন বিআইডিএস’র সিনিয়র রিসার্স ফেলো ড. কাজী ইকবাল।

জানা গেছে, ‘সোসিও-ইকোনমিক ইমপ্যাক্ট অ্যান্ড পলিসি রেসপন্স টু কোভিড-১৯ প্যানডামিক ইন বাংলাদেশ: লেসন ফর দ্য ফিউচার’ শীর্ষক গবেষণাটি এখনো চূড়ান্ত হয়নি। এটি মোবাইল ফোনের মাধ্যমে ঢাকা, চট্টগ্রাম এবং কক্সবাজারে সীমিত স্যাম্পল সাইজ নিয়ে করা হয়েছে। আগামী ডিসেম্বর নাগাদ চূড়ান্ত করা হবে।

প্রবন্ধে বলা হয়েছে, করোনার সময় না খেয়ে ঘুমাতে গিয়েছিল ৮ থেকে ১৪ শতাংশ মানুষ। ওই সময় কর্মহীন হয়ে পড়ে ৯ থেকে ১৮ শতাংশ মানুষ। তবে নারীদের মধ্যে কাজ হারানোর সংখ্যা ছিল বেশি, অর্থাৎ ৩৪ শতাংশ। পরবর্তী সময়ে তাদের অনেকেই কাজ ফিরে পাননি। বাসা বা অন্যান্য ভাড়া পরিশোধ নিয়ে বস্তিতে বসবাসারী ৫৫ শতাংশ মানুষ দুশ্চিন্তায় সময় কাটিয়েছিলেন। তবে এখন সেটি ২৫ শতাংশে নেমে এসেছে।

বিজ্ঞাপন

প্রবন্ধে আরও বলা হয়েছে, স্বাস্থ্য সেবার ব্যয় মেটানোর মতো ২৫ হাজার ক্যাশ টাকা অনেক মানুষের হাতে ছিল না। তারা ধার করে সময় পার করেছিলেন। বন্ধু বান্ধব বা আত্মীয় স্বজনদের কাছ থেকে সুদবিহীন ধার নিয়েছিলেন ৫৭ শতাংশ মানুষ। এছাড়া এনজিও বা বেসরকারি সংস্থা থেকে ঋণ নিয়েছিলেন ৫০ শতাংশ, অপ্রাতিষ্ঠানি আর্থিক উৎস থেকে ঋণ নিয়েছিলেন ১০ শতাংশ। সেইসঙ্গে নিজস্ব সঞ্চয় থেকে খরচ করেছিলেন ১৭ শতাংশ মানুষ।

সেখানে আরও বলা হয়েছে, করোনা মহামারির সময় দেশের দারিদ্র্য হার অনেক উপরে উঠেছিল। পূর্বের অর্জন প্রায় ম্লান হতে চলেছিল। কিন্তু পরবর্তী সময়ে সে অবস্থার উত্তরণ ঘটার সময়ই রাশিয়া-ইউক্রেম যুদ্ধ পরিস্থিতিকে খারাপ করে দিচ্ছে।

ড. বিনায়ক সেন বলেন, ‘এটা পূর্ণাঙ্গ জরিপ নয়। তাই এখান থেকে ওইভাবে তথ্য পাওয়াটা কঠিন। তবে কিছু কিছু ক্ষেত্রে ভালো তথ্য উঠে এসেছে। করোনা ভ্যাকসিনের যে তথ্য পাওয়া গেছে সেটি পুরনো। তবে এখন দেরিতে হলেও ভ্যকসিনে ভালো করেছে বাংলাদেশ। প্রায় ৯০ শতাংশের বেশি মানুষ ভ্যাকসিন পেয়েছেন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন