বিজ্ঞাপন

‘সঠিক তথ্য না পেলে পরিকল্পনাও সঠিক হবে না’

October 26, 2022 | 11:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেছেন, সঠিক তথ্য না পেলে সঠিক পরিকল্পনা হবে না। আবার সঠিক তথ্য না জানলে মানুষ সঠিক সিদ্ধান্তও নিতে পারবে না। এজন্য মানুষের তথ্য জানার অধিকার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে যারা তথ্য চাইবে তাদের যেমন অনেক বিষয় জানা দরকার, তেমনি যারা তথ্য দেবেন তাদেরও কিছু বিষয় জানতে হবে। তাহলেই তথ্য অধিকার আইনের প্রয়োগ সঠিক হবে।

বিজ্ঞাপন

বুধবার (২৬ অক্টোবর) তথ্য অধিকার আইন-২০০৯ ও বিধিবিধান সম্পর্কে স্টেক হোল্ডার সেমিনারে তিনি এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁও এ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ড.শাহনাজ আরেফিন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির উপসচিব ইমরান আহমেদ। সঞ্চালনা করেন যুগ্মসচিব সুলতানা পারভীন। উপস্থিত অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ডেপুটি ডিরেক্টর জেনারেল কাজী নুরুল ইসলাম। সমাপনী বক্তব্য দেন যুগ্ম সচিব ড. আনোয়ার উল্লাহ।

সেমিনারে জানানো হয়, তথ্য অধিকার আইনের সঠিক চর্চা করতে হবে। নাগরিকরা ইচ্ছে করলেই সব বিষয়ে তথ্য জানতে চাইতে পারেন না। তারা কোন ধরনের তথ্য জানতে পারেন সেটিও তাদের জানাতে হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে আরও আধুনিক ও শক্তিশালী করতে কাজ করছে একটি কমিটি। এই কমিটির সদস্যরা বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে এসে একটি সুপারিশমালা তৈরি করছেন। এতে বাংলাদেশের জাতীয় পরিসংখ্যান প্রতিষ্ঠান ও সমজাতীয় অন্যান্য দেশের জাতীয় পরিসংখ্যান প্রতিষ্ঠানের মধ্যে তুলনা করা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশের ঘাটতিগুলো পূরণে পর্যায়ক্রমে কাজ করা হবে। এছাড়া তথ্যের চাহিদা পূরণে নতুন নতুন জরিপ ও শুমারি করছে পরিসংখ্যান ব্যুরো। শিগরিগরই জনশুমারির চূড়ান্ত তথ্য প্রকাশ করা হবে। এর মাধ্যমে প্রায় শতাধিক গুরুত্বপূর্ণ আর্থ-সামাজিক তথ্য উঠে আসবে।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে ড.শাহনাজ আরেফিন বলেন, ‘যার যেখানে দায়িত্ব সেই কাজ সচেতন ও সক্রিয়ভাবে পালন করতে হবে। তাহলেই দেশ এগিয়ে যাবে। সবসময় আমাদের ভাবতে হবে, আমরা যা করছি এর মধ্যে কোথায় নিজেরা বঞ্চিত হচ্ছি। কিংবা আমাদের কাজের প্রভাব কোথায় কতটুকু পড়ছে। তাহলে কাজের মধ্যে ভুল ক্রুটি কম হবে।’

নাগরিকদের শুধু তথ্য পাওয়ার অধিকারই নয়, তাদেরও দায়িত্ব আছে। দেশের সংবিধান কার কী অধিকার ও কর্তব্য তা নির্ধারণ করে দিয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন