বিজ্ঞাপন

‘আইএসআই প্রধানকে সরিয়ে দিন’— সেনাপ্রধানের উদ্দেশে ইমরান খান

October 28, 2022 | 6:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: পাকিস্তানের লাহোর থেকে ইসলামাবাদ পর্যন্ত লংমার্চ শুরু করেছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দেশটিতে আগাম নির্বাচনের দাবিতে লংমার্চের কর্মসূচি হাতে নিয়েছে দলটি। লংমার্চে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই) প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাদিম আঞ্জুম এবং আইএসপিআর ডিজি লেফটেন্যান্ট জেনারেল বাবর ইফতিখারকে সরিয়ে দেওয়ার জন্য সেনাপ্রধানের প্রতি আহ্বান জানিয়েছেন ইমরান খান।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ অক্টোবর) জুম্মার নামাজের পর লাহোরের লিবার্টি চক থেকে লংমার্চ শুরু হয়েছে। এতে নেতৃত্ব দিচ্ছেন ইমরান খান নিজে। আগামী ৪ নভেম্বর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের রাওয়াত নামক এলাকায় জনসমাবেশের মাধ্যমে লংমার্চ শেষ হবে।

লিবার্টি চকে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ আঞ্জুমের সংবাদ সম্মেলন প্রসঙ্গে বলেন, ‘ডিজি, আইএসআই, মন দিয়ে শুনুন। আমি যা জানি তা বলছি না, কারণ আমি আমার দল ও দেশের স্বার্থে নীরব থাকছি। আমি আমার দেশের ক্ষতি করতে চাই না।’

ইমরান খান পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে উদ্দেশ করে বলেন, ‘বিলাওয়াল ভুট্টো করাচিতে আইএসআই সেক্টর কমান্ডারের বিরুদ্ধে বিবৃতি দিলে আপনি ওই কর্মকর্তাকে সরিয়ে দিয়েছিলেন। তাদেরও [আইএসআই ও আইএসপিআর ডিজি] এখনই সরিয়ে দিন।’

বিজ্ঞাপন

ইমরান দাবি করেন, এসব কর্মকর্তা জেনারেল বাজওয়াকে অপমান করেছেন।

এর আগে বৃহস্পতিবার প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে একটি সংবাদ সম্মেলন করেন আইএসআই প্রধান লেফটেন্যান্ট নাদিম আঞ্জুম ও আইএসপিআর প্রধান লেফটেন্যান্ট জেনারেল বাবর ইফতিখার। সংবাদ সম্মেলনে আইএসআই প্রধান জানান, ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন পাকিস্তানি সেনাবাহিনীকে অবৈধ ও অসাংবিধানিক উপায়ে ব্যবহার করার চেষ্টা করেছিলেন। কিন্তু রাজনীতিতে না জড়ানোর নীতিগত সিদ্ধান্ত নিয়ে সে সব কাজ থেকে বিরত ছিলেন তারা। তাই সেনাবাহিনীর বিরুদ্ধে বিষোদগার করছেন ইমরান খান।

উল্লেখ্য, পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে সম্প্রতি সরব হয়েছেন ইমরান খান। তার অভিযোগ—সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থার চক্রান্তেই গত এপ্রিলে ক্ষমতাচ্যুত হয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন