বিজ্ঞাপন

জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো যাবে কিনা জানতে চায় কানাডা

November 1, 2022 | 3:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো যাবে কিনা এ বিষয়ে জানতে চেয়েছেন ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাই কমিশনার লিলি নিকোলাস। মঙ্গলবার (১ নভেম্বর) সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সৌজন্য দেখা করে এ বিষয়ে কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

বৈঠক শেষে আইনমন্ত্রী এসব কথা সাংবাদিকদের জানান।

আইনমন্ত্রী জানান, গত বছর বাংলাদেশে নিযুক্ত হয়েছেন কানাডিয়ান হাইকমিশনার কিন্তু আমার সঙ্গে এই প্রথম বার দেখা করেছেন। সৌজন্য সাক্ষাতে নির্বাচন ইস্যুতেও আলোচনা হয়। এসময় কানাডিয়ান হাইকমিশনার জানতে চান যে আগামী নির্বাচনে পর্যবেক্ষক অ্যালও করা হবে কিনা? জবাবে আইনমন্ত্রী বলেছেন, এ বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে।

‘আমি স্পষ্টভাবে বলেছি বাংলাদেশ সরকার নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের নিয়োগের আইন করে দিয়েছে। নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে সুষ্ঠু নির্বাচন করা সেখানে সরকারের যেসব সহযোগিতা লাগবে তা করবে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার সুষ্ঠু নির্বাচনের জন্য বদ্ধপরিকর’, বলেন আইনমন্ত্রী।

বিজ্ঞাপন

বৈঠকে, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এবং ডাটা প্রটেকশন অ্যাক্ট নিয়েও আলোচনা হয়। আইনমন্ত্রী বলেন, ‘আমরা ডাটা প্রোটেকশন আইনটি নিয়ে একবার আলোচনা করেছি স্টেক হোল্ডারদের সঙ্গে। আরও আলোচনা হয়েছে বাংলাদেশ ও কানাডার সম্পর্কের ৫০ বছর হচ্ছে এ বছর। আমরা উভয় পক্ষই এ সম্পর্ক আরও গভীর হোক সেটা চাই।’

এছাড়া সোমবারের মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া ৪ নভেম্বরকে ‘সংবিধান দিবস’ ঘোষণা নিয়ে কথা বলেন আইনমন্ত্রী। তিনি বলেন, “এটি ‘ক’ শ্রেণিভুক্ত দিবস। এ দিবসটি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে পালন করা হবে।”

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন