বিজ্ঞাপন

রাতেও রাস্তায় শ্রমিকদের অবস্থান, আরামবাগ-কমলাপুরে যান চলাচল বন্ধ

November 1, 2022 | 11:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিনা নোটিশে অলিও অ্যাপারেলস গার্মেন্টস স্থানান্তরের প্রতিবাদে রাত পর্যন্ত শ্রমিকদের অবস্থান কর্মসূচি চলছে। মঙ্গলবার (১ নভেম্বর) রাতেও রাজধানীর আরামবাগ, এজিবি কলোনি হয়ে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

মূল সড়কে শ্রমিকদের অবস্থানের কারণে ওই পথ দিয়ে কোনো যানবাহন চলাচল করতে পারছে না। ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

রাস্তায় অবস্থান নেওয়া শ্রমিকরা জানান, অন্যান্য দিনের মতো তারা সকালে অলিও অ্যাপারেলস কারখানায় এলে গেটে একটি নোটিশ দেখতে পান। যে নোটিশে দক্ষিণখানে কারখানা স্থানান্তরের কথা বলা হয়েছে। উত্তর কমলাপুর এলাকা থেকে বিনা নোটিশে কারখানা সরানোর ঘটনায় শ্রমিকরা ক্ষুদ্ধ হয়ে রাস্তায় আন্দোলনে নামেন। এক পর্যায়ে তারা রাস্তা বন্ধ করে দিয়ে অবস্থান কর্মসূচি শুরু করেন।

এর আগেও তারা সারাদিন রাস্তা বন্ধ করে কর্মসূচি পালন করেন। যা রাত পর্যন্ত গড়ায়। কমলাপুর রেলওয়ে স্টেশনের সামনে আন্দোলনরত শ্রমিক আয়শা সিদ্দিকা সারাবাংলাকে বলেন, ‘কোনো ধরনের নোটিশ ছাড়াই গার্মেন্টস বন্ধ করতে পারে না। এটা অন্যায়। আমাদের আগে জানালে বিষয়টা এমন পরিস্থিতিতে যেত না।’

বিজ্ঞাপন

আরেক কর্মী আমিনুল ইসলাম বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে এখানে কাজ করছি। আমাদের বাচ্চারা এদিকের স্কুলে পড়ে। আমরা আশেপাশে থাকি। এই কারখানাই আমাদের জীবিকা।’

শ্রমিকরা আরও জানান, বাৎসরিক হাজিরাভাতাসহ অন্যান্য টাকা দিয়ে দিলে আমাদের আর কোনো দাবি থাকবে না। ক্ষুব্ধ শ্রমিকেরা আরও বলেন, কারখানা মালিকদের কেউ সহজে শ্রমিকদের কথা শুনতে চান না। রাত পর্যন্ত মালিকদের কেউ আশ্বাস দেয়নি। আমাদের বকেয়া না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার সকাল থেকে মতিঝিল, আরামবাগ ও কমলাপুর সড়কে প্রায় চার হাজার শ্রমিক অবস্থান নেয়। এতে এই এলাকার চারপাশেরগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়। মালিকপক্ষের আশ্বাস না পাওয়ায় রাত পর্যন্ত শ্রমিকদের রাস্তায় অবস্থান নিতে দেখা গেছে। ফলে যানজটও লেগে ছিল।

দায়িত্বরত পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, শ্রমিক অসন্তোষের কারণে তৈরি হওয়া জটিলতা নিরসনে মালিকপক্ষ, শ্রমিক ও বিজিএমইএর নেতাদের সঙ্গে আলোচনা চলছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন