বিজ্ঞাপন

শুক্রবার মঞ্চে নাট্যধারার নতুন নাটক ‘স্বর্ণময়ী’

November 2, 2022 | 1:15 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

স্বর্ণময়ী, বারো ভুঁইয়ার অন্যতম প্রধান ভুঁইয়া ঈশা খাঁর দ্বিতীয় স্ত্রী। হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলমান হয়ে ঈশা খাঁর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। মতান্তরে জোর করে মুসলমান বানিয়ে যাকে ঈশা খাঁ বিবাহ করেছিলেন। সেই স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেমের অজানা উপাখ্যানকে মঞ্চে নিয়ে আসছে দেশের প্রথিতযশা নাট্যদল ‘নাট্যধারা’। তাদের নতুন নাটক ‘স্বর্ণময়ী’। গাজী রহিসুল ইসলাম তমালের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত।

বিজ্ঞাপন

বর্ণনারীতির আশ্রয় নিয়ে দীর্ঘ চারমাসের অক্লান্ত পরিশ্রম শেষে ‘স্বর্ণময়ী’র উদ্বোধনি মঞ্চায়ন হতে যাচ্ছে ৪ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষন থিয়েটার হলে। উল্লেখ্য ‘স্বর্ণময়ী’ নাট্যধারার ২৮তম প্রযোজনা।

‘স্বর্ণময়ী’র উদ্বোধনি মঞ্চায়নে উপস্থিত থাকবেন নাট্যসারথি আতাউর রহমান এবং বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও নাট্যব্যক্তিত্ব লাকী ইনাম। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ ও ভারতের নাট্যাঙ্গনের নাট্যসারথি এবং নাট্যবন্ধুরা।

বিজ্ঞাপন

‘স্বর্ণময়ী’ প্রসঙ্গে এর নির্দেশক লিটু সাখাওয়াত বলেন, ‘স্বর্ণময়ী ও ঈশা খাঁর মাঝে আদৌ কোন প্রেম ছিলো কী না তা খুঁজতে গিয়ে এই নাটকে প্রেমের অধিক প্রকট হয়েছে সাম্প্রদায়িক দ্বন্দ ও সংঘাত। যে দ্বন্দ-সংঘাত এখনও বর্তমান। বরং আরো বেশী করে বর্তমান। একজন নির্দেশক হিসেবে গল্পের এই বিষয়টিই আমাকে বেশী করে টেনেছে।’

এই নাটকের মাধ্যমে নাট্যকার হিসেবে আত্মপ্রকাশ করেছে তরুণ নাট্যকর্মী গাজী রহিসুল ইসলাম তমাল। তিনি বলেন, ‘যদিও স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেম কাহিনী ইতিহাস কর্তৃক ততটা সিদ্ধ নয়, তবুও লোকমুখে প্রচারিত এই কাহিনীকে কখনও-সখনও ইতিহাসের দ্বারস্থ হতে হয়েছে বৈকী!’

বিজ্ঞাপন

‘স্বর্ণময়ী’ নাটকে লাইট এবং সেট ডিজাইন করেছেন হেনরি পলাশ সেন এবং মিউজিক করেছেন এজাজ ফারাহ। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াদ, দীপান্বিতা, তমাল, পারভেজ, মাহবুব, লিটু, রফিকুল, ছন্দা, রুবেল, হাফসা, হাসিব, বায়েজিদ, অংকন এবং রাই।

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন