বিজ্ঞাপন

অজিদের টপকে সেমিতে ইংল্যান্ড

November 5, 2022 | 5:22 pm

স্পোর্টস ডেস্ক

সুপার টুয়েলেভে গ্রুপ ১’র শেষ ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড ও শ্রীলংকা। এই ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছিল অস্ট্রেলিয়ার সেমিফাইনালের ভাগ্য। শুক্রবার (৪ নভেম্বর) নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের সঙ্গে জয়ের পরও সেমিফাইনালের জন্য তাকিয়ে থাকতে হয়েছে ইংল্যান্ডের দিকে। অন্যদিকে ইংল্যান্ডের ভাগ্য কেবল নিজেদের হাতেই। শেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে জয় পেলেই নিশ্চিত সেমিফাইনাল। আর পরাজয় আসলেই সেমিফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গী হবে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

তবে শনিবার (৫ নভেম্বর) শ্রীলংকার বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি ইংলিশদের। প্রথমে ব্যাট করে ১৪২ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় শ্রীলংকা। জবাবে ঝড়ো শুরুর পরেও শেষদিকে এসে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। তবে শেষ পর্যন্ত বেন স্টোকসের দৃঢ়তায় ২ বল হাতে রেখে ৪ উইকেটের জয় পায় ইংল্যান্ড। তাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয় ইংলিশদের।

১ নম্বর গ্রুপ থেকে রানার্সআপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। সমান ৭ পয়েন্ট হলেও নেট রানরেটে এগিয়ে থাকায় গ্রুপ সেরা নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার পয়েন্টও ৭ তবে বর্তমান চ্যাম্পিয়নরা বাদ পড়ল নেট রানরেটের বেহাল দশাতে।

ইংলিশ বোলাররা কাজটা সহজ করেই রেখেছিল। জয়ের লক্ষ্য ছিল মাত্র ১৪২ রানের। তবে সেই ম্যাচই জমিয়ে তুলেছিল লংকান বোলাররা। শেষ ওভারে জয়ের জন্য ইংলিশদের দরকার ছিল মাত্র ৫ রানের। শুরুর ঝড়ে এক পর্যায়ে ইংলিশদের জয়ের জন্য দরকার ছিল ৭ উইকেট হাতে রেখে ৫৪ বলে ৪৯ রানের। তবে সেখান থেকে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় লংকান বোলাররা। লাহিরু কুমারা, ওয়াইনিন্দু হাসারাঙ্গা আর ধনঞ্জয়া ডি সিলভাদের দুর্দান্ত বোলিংয়ে শঙ্কা জেগেছিল ইংলিশ শিবিরে। তবে শেষ পর্যন্ত সেই বিপদ থেকে ইংলিশদের রক্ষা করেছেন বেন স্টোকস। ৩৬ বলে ৪৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে জয় এনে দেন আর সেই সঙ্গে নিশ্চিত করেন সেমিফাইনালও।

বিজ্ঞাপন

এর আগে ১৪২ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ইংলিশ ওপেনার ঝড় তুলেছিলেন। অ্যালেক্স হেলস ৩০ বলে ৪৭ আর জস বাটলার ২৩ বলে ২৮ রান করেন। এতেই বড় জয়ের সুবাস পাচ্ছিল ইংল্যান্ড। পাওয়ার প্লের ৬ ওভারেই ইংল্যান্ড তুলে ফেলে ৭০ রান। তবে উদ্বোধনী জুটি ভাঙার পর ইংলিশ ব্যাটাররা আর দাঁড়াতেই পারেনি। দ্রুতই ফেরেন টপ অর্ডারের ব্যাটাররা। হ্যারি ব্রুক ৪, লিয়াম লিভিংস্টোন ৪ আর মইন আলী ফেরেন মাত্র ১ রান করে। ১১১ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়া ইংলিশদের হাল ধরেন বেন স্টোকস। উইকেটের এক প্রান্ত আঁকড়ে রেখে দলকে জয়ের পথে রাখেন। আর শেষ পর্যন্ত জয় এনে দিয়েই মাঠ ছাড়েন তিনি।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা আনেন কুশল মেন্ডিস আর পাথুম নিশানকা। তবে ৪র্থ ওভারেই ভাঙে উদ্বোধনী জুটি। দ্বিতীয় উইকেটে ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে জুটি গড়েন নিশাঙ্কা। প্রথম ৫ ওভার ছাড়িয়ে ৫০ ছাড়িয়ে যায় দলের পুঁজি। পাওয়ার প্লেতে আসে ৫৪ রান। তবে এরপরেই ধীর হয়ে যায় লংকানদের রান তোলার গতি।

ইনিংসের ১৫তম ওভারে ৩ উইকেটে ১১৬ রান তোলা লংকানরা শেষ পাঁচ ওভারে তুলেছে মাত্র ২৫ রান। তাতেই নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪১ রানের পুঁজি পায় শ্রীলংকা।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন