বিজ্ঞাপন

প্রোটিয়াদের হারিয়ে বাংলাদেশের সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখল ডাচরা

November 6, 2022 | 9:22 am

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের গ্রুপ ২’র সমীকরণ জমিয়ে তুলেছে নেদারল্যান্ডস। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ১৩ রানে হেরেছে দক্ষিণ আফ্রিকা। আর তাতেই সেমিফাইনালে খেলার স্বপ্ন বেঁচে রইল বাংলাদেশের। এই গ্রুপ থেকে চার দলের সেমিফাইনালে খেলার সুযোগ ছিল। সেই লক্ষ্যে যদিও ছিল নানান সমীকরণ আর সেই সমীকরণের একটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নেদারল্যান্ডসের জয়।

বিজ্ঞাপন

অ্যাডিলেডে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকার সামনে ১৫৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় নেদারল্যান্ডস। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৫ রানে থামে দক্ষিণ আফ্রিকা। এতেই নেদারল্যান্ডস পেয়ে যায় ১৩ রানের দুর্দান্ত জয়।

টুর্নামেন্টের শুরুটা দাপটের সঙ্গেই করেছিল দক্ষিণ আফ্রিকা। জিম্বাবুয়ের সঙ্গে বৃষ্টির কারণে ভেসে যায় ম্যাচ, ভাগাভাগি হয় পয়েন্ট। এরপর বাংলাদেশ আর ভারতের সঙ্গে দাপুটে জয়ে সুপার টুয়েলভের দ্বিতীয় গ্রুপে শীর্ষেই ছিল প্রোটিয়ারা। তবে এরপর পাকিস্তানের কাছে হেরে ছন্দ পতন আর শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায়ই নিশ্চিত হয়ে গেল প্রোটিয়াদের।

দক্ষিণ আফ্রিকার এমন হারে সেমিফাইনালে যাওয়ার রাস্তা বাংলাদেশের জন্য বেশ পরিস্কার। পাকিস্তানের বিপক্ষে কেবল জয় পেলেই নিশ্চিত হয়ে যাবে সেমি।

বিজ্ঞাপন

ম্যাচ জিততে শেষ ৫ ওভারে দরকার ছিল ৪৮ রান। হাতে তখনও ৬ উইকেট, উইকেটে ছিলেন ডেভিড মিলারও। তবে শেষটা টানতে পারলেন না মিলার। ১৬তম ওভারে শর্ট ফাইন লেগে ভ্যান ডার মারউই নিলেন অসাধারণ ক্যাচ। ম্যাচের গতিপথও যেন ঠিক হয়ে গেল তাতে। এরপর দুই বল পরই ওয়েইন পারনেল ধরা দিলেন উইকেটের পেছনে। তারপরেই চাপের ভূত ভর করল প্রোটিয়াদের ওপর। শেষ পর্যন্ত সেই চাপেই ভেঙে পড়ল টেম্বা বাভুমার দল।

১৫৯ রান তাড়ায় গিয়ে দুই ওপেনার কুইন্টেন ডি ও টেম্বা বাভুমা আনেন জুতসই শুরু। কিন্তু সেটাকে বড় করতে পারেননি তারা। চার-ছক্কায় শুরু করা ডি কক ফ্রেড ক্লাসেনের বলে ধরা দেন উইকেটের পেছনে। থিতু হয়ে বিদায় নেন বাভুমা। প্রোটিয়া অধিনায়ক বোল্ড হন ভ্যান মিক্রিনের বলে। পাওয়ার প্লের মধ্যে দুই উইকেট হারালেও রাইলি রুশোর অনায়াসে দলকে এগিয়ে নিচ্ছিলেন। এই ম্যাচ নিয়ে খুব একটা সংশয়ের জায়গা ছিল না। ছন্দে খেলছিলেন এইডেন মারকারমও। এই দুজনের ২১ বলে ২৫ রানের গুরুত্বপূর্ণ জুটি ভাঙেন গ্লোভার।

রাইলি রুশো ১৯ বলে ২৫ রান করে বিদায় যখন নিলেন তখন উইকেটে দুই ইনফর্ম ব্যাটার মারকরাম এবং মিলা। কিন্তু মারকরাম বেশি সময় উইকেটে থাকতে পারেননি মাত্র ১৩ বলে ১৭ করা ডানহাতিকে শিকার ধরেন ক্লাসেন। এরপরে চাপ আরও বাড়ে প্রোটিয়া শিবিরে। শেষ পর্যন্ত সেই চাপেই নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৫ রান তুলতে পারে দক্ষিণ আফ্রিকা। আর নেদারল্যান্ডস পেয়ে যায় ১৩ রানের অবিশ্বাস্য এক জয়।

বিজ্ঞাপন

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দলগত পারফরম্যান্সে নির্ধারিত ২০ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান তোলে নেদারল্যান্ডস। ডাচদের হয়ে সর্বোচ্চ ৪১ রান করেন কলিন অ্যাকারম্যান। এছাড়া ১৯ বলে ৩৫ রানের ঝড়ো ইনিংস খেলেন টম কুপার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন