বিজ্ঞাপন

সাকিবের আউট নিয়ে বিতর্ক

November 6, 2022 | 3:02 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের বিপক্ষে হেরে গেলে বাংলাদেশের জন্য বিশ্বকাপ সেমিফাইনালের সমীকরণ পরস্কার হয়ে পড়েছিল। পাকিস্তানের বিপক্ষে জিতলেই সেমিফাইনাল। এই সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশ। লড়াই করে পাকিস্তানের বিপক্ষে শেষ পর্যন্ত ৫ উইকেটে হেরেছে সাকিব আল হাসানের দল। তবে ম্যাচটা হতো পারত অন্যরকমও। গুরুত্বপূর্ণ সময়ে তৃতীয় আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে আউট হয়েছেন সাকিব আল হাসান। সাকিবের আউট নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

বিজ্ঞাপন

রোববার (৬ নভেম্বর) অ্যাডিলেডে আগে ব্যাটিং করতে নেমে প্রথম দশ ওভারে ১ উইকেট হারিয়ে ৭০ রান তুলেছিল বাংলাদেশ। হাতে উইকেট ছিল বলে পরের দশ ওভারে রান বাড়িয়ে নেওয়ার দারুণ সুযোগ ছিল। কিন্তু দশ ওভারের বিরতির পরই ম্যাচে ফেরে পাকিস্তান।

শাদাব খানের ১১তম ওভারে রিভার্স সুইপ করতে গিয়ে ক্যাচ আউট হয়েছেন সৌম্য সরকার। রানের জন্য ক্ষুধার্থ সাকিবের কাঁধে তখন বাংলাদেশকে টেনে নিয়ে যাওয়ার দায়িত্ব। কিন্তু সাকিবকে ফিরতে হয়েছে বিতর্কিত এক আউটে।

শাদাব খানের ঝুলিয়ে দেওয়া বলটা ক্রিজ ছেড়ে এসে খেলতে গিয়ে টাইমিং ঠিকমতো করতে পারেননি সাকিব। শাদাবের আবেদনে অনেকক্ষণ ভেবে আউট দেন আম্পায়ার। পরে সাথে সাথেই রিভিউ নেন সাকিব।

বিজ্ঞাপন

রিপ্লেতে আল্ট্রা এজ ধরা পরে। পরিস্কার দেখা যাচ্ছিল বল তার বুটের আগায় আঘাত করার আগে ব্যাটে লেগেছিল। পাকিস্তানি ফিল্ডাররা যে যার জায়গায় যেতে শুরু করেছিলেন। সাকিবও ব্যাটিং পজিশনে গিয়ে দাঁড়াচ্ছিলেন। কিন্তু জিম্বাবুয়ের টিভি আম্পায়ার ল্যাংটন রুজেরে মনে করলেন, বল ব্যাটে নয় বরং সাকিবের ব্যাট লেগেছে পিচে। আল্ট্রা-এজ হয়েছে সেই জন্যই!

বড় স্কিনে যখন আউট লেখা ভেসে উঠল মাঠে থাকা সাকিব, গ্যালারীর অনেক দর্শক এবং টিভি সেটের সামনে থাকা হাজারো দর্শকের চোখ তখন কপালে! কারণ রিপ্লেতে বারবারই দেখা গেল বল সাকিবের ব্যাটে লেগে তবেই বুটের আগায় লেগেছে।

বিজ্ঞাপন

অনেকক্ষণ আম্পায়ারদের সঙ্গে কথা বললেন বাংলাদেশ অধিনায়ক। কিন্তু আম্পায়ারের সিদ্ধান্তই তো চূড়ান্ত। মাঠ ছাড়তে হয়েছে সাকিবকে।

সাকিব সেই সময় দাঁড়িয়ে গেলে বড় স্কোর পেতে পারত বাংলাদেশ। পুরো ব্যাটিং ইনিংস ভুগতে থাকা পাকিস্তানের জন্য সেটা বড় কঠিনই হতে পারত। ম্যাচের গল্পটাও তখন অন্য কিছু হতে পারত।

বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া টুইট করেছেন, ‘সাকিবের ব্যাট কোনো ভাবেই পিচে স্পর্শ করেনি। শুধু ব্যাটে ছায়ায় ফোকাস করুণ। একটি স্পাইক ছিল যেটা বল ব্যাটে লাগা ছাড়া আর কিছুই হতে পারে না। বাংলাদেশ বাজে আম্পায়ারিংয়ের শিকার হলো।’

ম্যাচ শেষে বাংলাদেশের হয়ে সংবাদ সম্মেলনে আসা নাজমুল হোসেন শান্তও বলে গেলেন, সবাই মনে করেছিল সাকিব আউট হননি, ‘আমাদের সবার মনে হয়েছিল যে আউটটা হয়নি। আমরা নিশ্চিত ছিলাম আউটটা হয়নি। আসলে সিদ্ধান্ত আম্পায়ারের। কিছু বলার নাই।’

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন