বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগ ড্র: বায়ার্নকে পিএসজি, লিভারপুলকে পেল রিয়াল

November 7, 2022 | 5:47 pm

স্পোর্টস ডেস্ক

২০২২/২৩ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়ে গেল। গেল বারের দুই ফাইনালিস্টের এবারের দেখা শেষ ষোলোতেই। সোমবার (৭ নভেম্বর) ড্র’তে রিয়াল মাদ্রিদ এবার মুখোমুখি হবে লিভারপুলের। অন্যদিকে চ্যাম্পিয়নস লিগের অন্যতম দাবিদার দুই ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই ও বায়ার্ন মিউনিখও লড়বে দ্বিতীয় রাউন্ডেই।

বিজ্ঞাপন

এবারের চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে সর্বোচ্চ চারটি করে দল এসেছে ইংলিশ প্রিমিয়ার লিগ এবং জার্মান বুন্দেস লিগা থেকে। এছাড়া সিরি আ থেকে তিনটি, পর্তুগিজ লিগা পর্তুগাল থেকে দুটি এছাড়া একটি করে দল এসেছে স্প্যানিশ লা লিগা, ফ্রেঞ্চ লিগ ওয়ান এবং বেলজিয়ান লিগ থেকে।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে— ম্যানচেস্টার সিটি, টটেনহাম হটস্পার্স, চেলসি এবং লিভারপুল।

জার্মান বুন্দেস লিগা থেকে— বায়ার্ন মিউনিখ, বুরুশিয়া ডর্টমুন্ড, এঞ্চ্রাখট ফ্রাঙ্কফুর্ট এবং আরবি লাইপজিগ।

বিজ্ঞাপন

ইতালিয়ান সিরি আ থেকে— এসি মিলান, ইন্টার মিলান এবং নাপোলি।

পর্তুগিজ লিগা থেকে— বেনফিকা এবং পোর্তো।

স্প্যানিশ লা লিগা থেকে— রিয়াল মাদ্রিদ।

বিজ্ঞাপন

ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে— প্যারিস সেইন্ট জার্মেই।

বেলজিয়ান লিগ থেকে— ক্লাব ব্রাগা।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বদলে যায় পিএসজির নানান সমীকরণ। আর বদলে যাওয়া সেই সমীকরণেই কিছুটা হলেও বিপদে পড়েছে ফ্রান্সের ক্লাবটি। ইউরোপিয়ান জায়ান্ট বায়ার্ন মিউনিখ নিজেদের দুর্দান্ত ফর্ম ফিরে পেয়েছে। আর এবার ভয়ংকর সেই বায়ার্নেরই মুখোমুখি পিএসজি। চ্যাম্পিয়নস লিগে নিজেদের গ্রুপে বার্সেলোনা, ইন্টার মিলানকে হারিয়ে শীর্ষে থেকে শেষ করে বায়ার্ন। অন্যদিকে বেনফিকার কাছে গ্রুপের শীর্ষস্থান হারায় পিএসজি। এতেই ড্র’র পট দুইয়ে নেমে যায় পিএসজি। ড্র’তে শেষ ষোলোতে প্রতিপক্ষ হিসেবে বায়ার্নকে পেল পিএসজি।

এদিকে গ্রুপ এফ’র নানান বাধা টপকে শীর্ষে থেকেই পরের পর্ব নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। অন্যদিকে নাপোলির কাছে শীর্ষস্থান খোয়ায় লিভারপুল। ড্র’তে তাই লিভারপুল নেমে যায় দ্বিতীয় পটে। আর তাতেই শেষ ষোলোতে গতবারের দুই ফাইনালিস্টের মুখোমুখি। ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ২০২১/২২ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলকে হারিয়ে ১৪তম বারের মতো শিরোপা জেতে রিয়াল। এবার দুই দলের লড়াই শেষ ষোলোতেই।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় পর্ব শুরু হতে এখনো সময় বাকি অনেকটা। তার আগে রয়েছে ফিফা বিশ্বকাপের বিরতি। বিরতি কাটিয়ে জানুয়ারিতে ক্লাব ফুটবল মাঠে ফিরলেও চ্যাম্পিয়নস লিগ মাঠে গড়াবে ফেব্রুয়ারিতে। শেষ ষোলোর প্রথম লেগ ১৪, ১৫, ২১ এবং ২২ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় লেগ অনুষ্ঠিত হবে ৭, ৮, ১৪ এবং ১৫ মার্চ।

শেষ ষোলোর ড্র:

আরবি লাইপজিগ বনাম ম্যানচেস্টার সিটি

ক্লাব ব্রাগা বনাম বেনফিকা

লিভারপুল বনাম রিয়াল মাদ্রিদ

এসি মিলান বনাম টটেনহাম হটস্পার্স

ফ্রাঙ্কফুর্ট বনাম নাপোলি

বুরুশিয়া ডর্টমুন্ড বনাম চেলসি

ইন্টার মিলান বনাম পোর্তো

প্যারিস সেইন্ট জার্মেন বনাম বায়ার্ন মিউনিখ।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন