বিজ্ঞাপন

কমেছে মূল্যস্ফীতি, বেড়েছে মজুরির হার

November 8, 2022 | 3:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত অক্টোবরে সার্বিক মূল্যস্ফীতি ৮ দশমিক ৯১ শতাংশে কমেছে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১০ শতাংশ। আর খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে ৯ দশমিক শূণ্য ৮ শতাংশে দাঁড়িয়েছে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ৫০ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৫৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১৩ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য দেন। এ সময় তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন উপস্থিত ছিলেন।

এ বিষয়ে এম এ মান্নান বলেন, দেশে মজুরি বেড়েছে, মূল্যস্ফীতি কমেছে। এটা খুবই ভালো দিক। নিম্ন আয়ের লোকেরা এ কারণে স্বস্তিতে ছিল। অক্টোবরের মূল্যস্ফীতির হার নিয়ে আমরা যে ধারণা করেছিলাম তা বাস্তব হয়েছে। গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৯২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১৩ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৩৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ৯৫ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছি ৯ দশমিক ৯৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৪৮ শতাংশ।

তিনি আরও বলেন, ‘শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৯০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক শূন্য ৩ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৭৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৩৬ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক শূন্য ৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ৬৬ শতাংশ।

বিজ্ঞাপন

বিবিএসের তথ্যমতে, গত অক্টোবরে মজুরি হার দাঁড়িয়েছে ৬ দশমিক ৯১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৮৬ শতাংশ। এক মাসের ব্যবধানে তা বেড়েছে শূন্য দশমিক ৮৯ শতাংশ। কৃষিতে মজুরি হার বেড়েছে ৬ দশমিক ৮৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৮০ শতাংশ। যা এক মাসের ব্যবধানে বেড়েছে শূন্য দশমিক ৯৩ শতাংশ।

এদিকে শিল্পে মজুরি হার বেড়েছে ৬ দশমিক ৯৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৯২ শতাংশ। এক মাসের ব্যবধানে বেড়েছে শূন্য দশমিক ৮৫ শতাংশ। সেবাখাতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ১১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক শূন্য দশমিক ৫ শতাংশ। যা একমাসের ব্যবধানে বাড়ছে শূন্য দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন