বিজ্ঞাপন

নেপালে ভূমিকম্পে নিহত ৬, কম্পন হয় ভারতেও

November 9, 2022 | 11:23 am

আন্তর্জাতিক ডেস্ক

নেপালের পশ্চিমাঞ্চলে ভূমিকম্পের আঘাতে ছয়জন নিহত হয়েছেন। এছাড়া একাধিক ব্যক্তি আহত হয়েছেন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। প্রতিবেশি দেশ ভারতেও ভূমিকম্পন অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে। খবর এএফপি ও আলজাজিরা।

বিজ্ঞাপন

এই ভূমিকম্পে নেপালের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জেলা ডোটিতে একাধিক বাড়ি ধ্বংস হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। গতকাল মঙ্গলবার (৮ নভেম্বর) স্থানীয় সময় দিবাগত রাত ২টার দিকে এই ভূমিকম্পটি আঘাতহানে।

ইউএসজিএস জানায়, রাজধানী কাঠমান্ডুর ৩৪০ কিলোমিটার (২১০ মাইল) পশ্চিমে নেপালের দিপায়ালের কাছে ভূপৃষ্ঠের ১৫ কিলোমিটার (৯ মাইল) গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল।

বিজ্ঞাপন

এদিকে ভারতের রাজধানী নয়াদিল্লির বাসিন্দাদের সামাজিক যোগযোগমাধ্যমে দেওয়া ভিডিও ফুটেজে দেখা যায়, ভূমিকম্পে তাদের ঘরবাড়ির আসবাবপত্র, লাইট এবং বেষ্টনী দুলছে।

ভারতের জাতীয় ভূমিকম্পন কেন্দ্র জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩। এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

আর মার্কিন সংস্থা ইউএসজিএস জানায়, এ ভূমিকম্পে প্রাণহানির আশংকা কম বলে ধারণা করা হচ্ছে।

এর কয়েকঘণ্টা আগে রাত ৯টার দিকে নেপালের পশ্চিমাঞ্চলে ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে আরেকটি ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৮।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন