বিজ্ঞাপন

ভারতকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

November 10, 2022 | 5:02 pm

স্পোর্টস ডেস্ক

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথমে ব্যাট করে ইংল্যান্ডের সামনে ১৬৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে ভারতকে উড়িয়ে ফাইনালের টিকিট কেটেছে ইংল্যান্ড। ভারতের ছুঁড়ে দেওয়া লক্ষ্য ২৪ বল আর ১০ উইকেট হাতে রেখেই টপকে যায় ইংলিশরা। জশ বাটলার ৮০ আর অ্যালেক্স হেলস ৮৬ রানে অপরাজিত থাকেন।

বিজ্ঞাপন

টস জিতে ব্যাট করতে নেমে বিরাট কোহলির অর্ধশতক আর হার্দিক পান্ডিয়ার ৩৩ বলে ৬৩ রানের ঝড়ো ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৮ রান তোলে ভারত। জবাবে শুরু থেকেই জশ বাটলার এবং অ্যালেক্স হেলস ঝড়ো শুরু করেন। পাওয়ার প্লে থেকে ৬৩ রান তোলে ইংল্যান্ড। এরপর দুই ব্যাটারই ঝড়ো গতিতে রান তুলতে থাকেন। আর শেষ পর্যন্ত ২৪ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙর করে ইংল্যান্ড।

ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতের বোলারদের ওপর চড়াও ইংলিশ দুই ওপেনার। ইনিংসের প্রথম বলটি ওয়াইড দেন ভুবনেশ্বর কুমার। আর প্রথম সঠিক বলটিই পয়েন্টের ওপর দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে ইনিংসের শুরু করেন জশ বাটলার। এরপর একের পর এক বল আছড়ে ফেলতে শুরু করেন গ্যালারিতে। বাটলার কিছুটা থামলে ঝড় শুরু করেন অ্যালেক্স হেলস।

পাওয়ার প্লে থেকে এই দুই ব্যাটার তুলে নেন ৬৩ রান। ৩০ গজের বাইরে পাঁচ খেলোয়াড় দিয়েও ইংলিশদের রানের চাকা রুখতে পারেনি ভারতীয় বোলাররা। বাটলার আর হেলসের সামনে যেন অসহায় হয়ে পড়েছিল গোটা ভারতীয় বোলিং লাইন আপ। ৮ম ওভারের শেষ বলে এক রান নিয়ে ২৮ বলে নিজের ফিফটি তুলে নেন অ্যালেক্স হেলস। ফিফটি হাঁকাতে একটি চার আর পাঁচটি ছক্কা হাঁকান এই ব্যাটার।

বিজ্ঞাপন

ইনিংসের প্রথম ১০ ওভারে বিনা উইকেটে ৯৮ রান তোলে ইংল্যান্ড। আর তাতেই জয়ের সুবাস পেতে শুরু করে ইংলিশরা। তবে ফাইনালের টিকিট নিশ্চিত করতে যেন তর সইছিল না তাদের। তাই তো তাড়াহুড়ো করে বল একের পর এক বাউন্ডারিতে আছড়ে ফেলেন এই দুই বিধ্বংসী ওপেনার। উইকেটের অপরপ্রান্তেও ঝড়ো ইনিংস খেলতে শুরু করেন বাটলার। ১৩তম ওভারে এসে ৩৬ বলে তিনিও তুলে নেন অর্ধশতক। ফিফটি হাঁকাতে বাটলার ৭টি চার আর একটি ছক্কা মারেন।

ফিফটি হাঁকানোর পরে জ্বলে ওঠেন বাটলার। হেলসের ব্যাটিংয়ের ধরনে একটা সময় সেঞ্চুরির সম্ভবনা জাগিয়েছিল। তবে বাটলার ফিফটির পরে বিধ্বংসী হয়ে ওঠেন। আর তাতেই হেলসের সেঞ্চুরি পাওয়া হয়নি। তবে বাটলার ঝড়ো ইনিংস খেলেন শেষ দিকে এসে। এই দুইয়ের ব্যাটিংয়ে ২৪ বল হাতে রেখে ১০ উইকেটের জয় তুলে নেয় ইংলিশরা। বাটলার ৪৯ বলে ৯টি চার আর তিনটি ছয়ে ৮০ রানে অপরাজিত থাকেন। আর হেলস ৪৭ বলে ৪টি চার আর ৭টি ছয়ে ৮৬ রানে অপরাজিত থাকেন।

বিজ্ঞাপন

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে লোকেশ রাহুল ফেরেন শুরুতেই। অপর ওপেনার রোহিত শর্মা অনেকক্ষণ ক্রিজে থাকলেও বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি। দুর্দান্ত ফর্মে থাকা সূর্যকুমার যাদবও আজ ব্যর্থ। তবে বিরাট কোহলি আবারও দাঁড়িয়ে গেলেন দলের প্রয়োজনে। আর শেষ দিকে রীতিমতো ঝড় তোলেন হার্দিক পান্ডিয়া। যাতে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ১৬৮ রান তোলে ভারত।

ইংলিশদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন ক্রিস জর্ডান আর একটি করে উইকেট নেন ক্রিস ওকস ও আদিল রশিদ।

আগামী রোববার (১৩ নভেম্বর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের বিপক্ষে ফাইনাল খেলবে ইংল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন