বিজ্ঞাপন

শস্য ও সার রফতানির বিষয়ে জাতিসংঘ ও রাশিয়ার বৈঠক

November 12, 2022 | 11:03 am

আন্তর্জাতিক ডেস্ক

শস্য ও সার রফতানির বিষয়ে কৃষ্ণ সাগর চুক্তি নিয়ে বৈঠক করেছে জাতিসংঘ ও রাশিয়া। দুটি চুক্তির একটির মেয়াদ শেষ হওয়ার আটদিন আগে গতকাল শুক্রবার (১১ নভেম্বর) এ বৈঠক করেন উভয় পক্ষের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

জেনেভায় এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। তবে বৈঠক শেষে এখনো কোনো পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়নি। জাতিসংঘের মানবিক প্রধান মার্টিন গ্রিফিথস এবং জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আংটাড) প্রধান রেবেকা গিন্সস্প্যান এই বৈঠকে অংশ নেন। এছাড়া রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভারশিনিনের নেতৃত্বে উচ্চ পর্যায়ের রুশ প্রতিনিধিদল এতে অংশ নেয়।

বৈঠক শুরুর পরপর জাতিসংঘের নারী মুখপাত্র আলেসান্দ্রা ভেলুচি সাংবাদিকদের বলেন, ‘আশা করা যায় আলোচনায় অগ্রগতি হবে। রুশ ফেডারেশন থেকে শস্য ও সার বিশ্ব বাজারে রফতানি সহজতর হবে।’

উল্লেখ্য, চলতি বছরের ২২ জুলাই জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় শস্য ও সার রফতানির বিষয়ক দুটি চুক্তি স্বাক্ষরিত হয়। প্রথম চুক্তির মাধ্যমে রুশ হামলার কারণে ইউক্রেনে আটকে পড়া শস্য রফতানির উদ্যোগ নেওয়া হয়। দ্বিতীয় চুক্তিটি হলো রাশিয়ার ওপর পশ্চিমা অবরোধের কারণে মস্কোর খাদ্য ও সার রফতানি বিষয়ক। ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ নামের চুক্তির মেয়াদ আগামী ১৯ নভেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

বিশ্বের শস্যভাণ্ডর হিসেবে পরিচিত ইউক্রেনে রুশ হামলার পর দেশটিতে দুই কোটি টন শস্য আটকা পড়ে। এ চুক্তির আওতায় গত বৃহস্পতিবার পর্যন্ত ইউক্রেন থেকে এক কোটি দুই লাখ টন খাদ্য ও খাদ্য শস্য রফতানি করা হয়েছে। এতে বিশ্ব খাদ্য সংকট পরিস্থিতি কিছুটা লাঘব হয়। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বলেছে, চুক্তি নবায়িত না হলে বিশ্ব খাদ্য নিরাপত্তার ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন