বিজ্ঞাপন

কমছে ভারত থেকে আমদানি, ৪ মাসে ঘাটতি ৫০ কোটি টাকা

November 14, 2022 | 10:41 am

সোহেল রানা, লোকাল করেসপন্ডেন্ট

হিলি: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কমেছে ভারত থেকে পণ্য আমদানি। আর আমদানি কমায় বন্দরে কমেছে রাজস্ব আয়, গেলো চার মাসে ৪৯ কোটি ৮২ টাকা রাজস্ব ঘাটতিতে রয়েছে হিলি কাস্টমস কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বন্দর দিয়ে পণ্য আমদানির পাশাপাশি শুল্কযুক্ত পণ্যের আমদানি অব্যাহত থাকলে রাজস্ব আহরণ সম্ভব বলে দাবি কাস্টমসের। তবে বন্দরের অবকাঠামোগত উন্নয়ন ও দু’দেশের মধ্যে পণ্য আমদানি-রফতানিতে বিরাজমান সমস্যা সমাধান হলে রাজস্ব আহরণ বাড়বে বলে দাবি ব্যবসায়ীদের।

জানা গেছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম চার মাসে রাজস্ব আহরণে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৪৯ কোটি ৮২ লাখ টাকা। এ সময়ে বন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ১৮৭ কোটি ৩৮ লাখ টাকা। এর বিপরীতে আহরণ হয়েছে ১৩৭ কোটি ৫৬ লাখ টাকা।

বিজ্ঞাপন

কমছে ভারত থেকে আমদানি, ৪ মাসে ঘাটতি ৫০ কোটি টাকা

সোমবার (১৪ নভেম্বর) সকালে হিলি কাস্টমসের উপ-কমিশনার বায়জিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আগের অর্থবছরের তুলনায় চলতি ২০২২-২৩ অর্থবছরে ৩০ ভাগ বাড়তি করে হিলি স্থলবন্দরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। বন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা বাড়ানো হলেও পণ্য আমদানির পরিমাণ কমেছে।’

বিজ্ঞাপন

হিলি কাস্টমসের উপ-কমিশনার বায়জিদ হোসেন আরও বলেন, ‘চলতি অর্থবছরের প্রথম চার মাসে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বন্দর দিয়ে চার লাখ ৬৮ হাজার ২৪১ টন পণ্য আমদানি হয়েছে। যেখানে গত অর্থবছরের একই সময়ে বন্দর দিয়ে ছয় লাখ ৬৪৪ টন পণ্য আমদানি হয়। এতে গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের চার মাসে বন্দর দিয়ে এক লাখ ৩২ হাজার ৪০৩ টন পণ্য কম এসেছে। ফলে স্বাভাবিকভাবেই বন্দর থেকে রাজস্ব আহরণ কমবে।’

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন