বিজ্ঞাপন

বালিতে বাইডেন-শি জিনপিং বৈঠক

November 14, 2022 | 6:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সরাসরি বৈঠক করেছেন। বৈঠকে বৈশ্বিক ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তারা। সোমবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় ইন্দোনেশিয়ার বালিতে দুই নেতা বৈঠক করেন। মঙ্গলবার থেকে দ্বীপটিতে জি-২০ শীর্ষ সম্মেলন শুরু হবে।

বিজ্ঞাপন

বৈঠকে জো বাইডেন চীনের প্রেসিডেন্টকে বলেন, ‘আমি পারস্পরিক যোগাযোগের পথ খোলা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্ব আশা করে, জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তাহীনতার মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দুই দেশ একসঙ্গে কাজ করবে।’ বাইডেন শি জিনপিংকে বলেন, ‘যুক্তরাষ্ট্র আপনার সঙ্গে কাজ করতে চায়। যদি আপনি চান, আমরা এটি করতে প্রস্তুত।’

শি জিনপিং তার প্রারম্ভিক বক্তব্যে বলেন, ‘পারস্পরিক সম্পর্কের বর্তমান অবস্থা দেশ দুটির মৌল স্বার্থ পরিপন্থী। আন্তর্জাতিক সম্প্রদায় যা আশা করে আমাদের সম্পর্ক সেরকম নয়। দুটি প্রধান দেশের নেতা হিসেবে আমাদের সম্পর্কের জন্য সঠিক পথ নির্ধারণ করতে হবে। দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির জন্য আমাদের সঠিক দিক খুঁজে বের করতে হবে এবং সম্পর্ক উন্নত করতে হবে।’

বাইডেন ও শি জিনপিং ২০১১ সালে প্রথমবার সাক্ষাৎ করেছিলেন। সেসময় দুজনই নিজ নিজ দেশের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। পরে দুজনই প্রেসিডেন্ট হন। প্রেসিডেন্ট হওয়ার পর এটাই দুই নেতার প্রথম সরাসরি বৈঠক।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট হওয়ার পর জো বাইডেন বরাবরই বলে আসছেন শি জিনপিংয়ের সঙ্গে তার সম্পর্কের দীর্ঘ ইতিহাস রয়েছে। তার সঙ্গে আলোচনা করলে চীন-মার্কিন সম্পর্কের উন্নতি ঘটানো সম্ভব হবে। তবে বর্তমানে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে রয়েছে। দুই নেতার বৈঠকের পর বিশ্বের প্রধান দুই অর্থনীতির মধ্যে সম্পর্ক কোন দিকে মোড় নেয় তা দেখার বিষয়।

প্রারম্ভিক বক্তব্যে দুজনই তাদের মধ্যকার দীর্ঘদিনের সম্পর্কের ইতিহাস তুলে ধরেন এবং স্মৃতিচারণ করেন। বৈঠকের শুরুতে জো বাইডেন চীনের প্রেসিডেন্টকে জানান, তাদের মধ্যে চলে আসা খোলা ও সৎ সংলাপ চালিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছেন তিনি।

জবাবে শি জিনপিং বলেন, ‘আমি আপনার সঙ্গে খোলামেলা এবং গভীরভাবে মতবিনিময় করতে প্রস্তুত, যেমনটা আমরা সবসময় করে এসেছি।’

বিজ্ঞাপন

বালিতে শি জিনপিং যে হোটেলে অবস্থান করছেন সেখানেই এই বৈঠক অনুষ্ঠিত হয়। কোনো শীর্ষ সম্মেলনের সাইডলাইন বৈঠকে দুই পরাশক্তি রাষ্ট্রপ্রধানের মধ্যে বৈঠকের এটাই আদর্শ পদ্ধতি বলে জানান কূটনীতিকরা। শি জিনপিং ১০ বছর ধরে চীনের প্রেসিডেন্ট পদে রয়েছেন। বিপরীতে জো বাইডেন প্রেসিডেন্ট পদে অপেক্ষাকৃত নতুন। ফলে শি জিনপিং এই বৈঠকে আয়োজকের ভূমিকা পালন করেছেন।

দুই নেতা এমন এক সময় বৈঠক করেছেন যখন দুজনই অভ্যন্তরীণ রাজনীতিতে শক্ত অবস্থানে রয়েছেন। গত মাসে চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেসে টানা তৃতীয়বারের মতো নেতৃত্ব পেয়েছেন শি জিনপিং। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সিনেটে নিয়ন্ত্রণ ধরে রেখেছে বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি।

তবে বৈঠকের একটি বিষয় সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করা হয়নি বলে উল্লেখ করা হয়েছে জাপানের সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার প্রতিবেদনে। এতে বলা হয়, রাষ্ট্রপ্রধানরা হাতমেলানোর সময় সাধারণত আয়োজক নেতা বামে এবং অতিথি নেতা ডানে দাঁড়ান। তবে এই বৈঠকের ক্ষেত্রে দেখা গেছে শি জিনপিং ডানে এবং জো বাইডেন বামে দাঁড়িয়েছেন।

বৈঠকে দুই প্রেসিডেন্টের সঙ্গেই ৯ জন করে কর্মকর্তা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এই বৈঠকের পর যৌথ কোনো বিবৃতি আসার সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন