বিজ্ঞাপন

কপ-২৭ এর অষ্টম দিন জেন্ডার দিবস

November 14, 2022 | 7:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সোমবার (১৪ নভেম্বর) জলবায়ু সম্মেলন কপ-২৭ এর অষ্টম দিনকে জেন্ডার দিবস হিসেবে নির্ধারণ করা হয়েছে। এদিন জলবায়ু ঝুঁকি মোকাবিলায় নারীদের বিদ্যমান চ্যালেঞ্জ, এক্ষেত্রে বিশ্বজুড়ে তাদের সফলতা এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে নারীদের ভূমিকা নিয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

মিশরে চলমান জলবায়ু সম্মেলন থেকে এসব তথ্য জানান স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর যুগ্ম সম্পাদক এবং বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)-এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।

অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন নারী, শিশু এবং বৃদ্ধরা। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলার আলোচনায়, নীতি নির্ধারণ এবং বাস্তবায়নে নারীদের অংশগ্রহণ এখনো আমরা পুরোপুরি নিশ্চিত করতে পারিনি। তার চিত্র ফুটে ওঠে এবারের সম্মেলনেও। যেখানে মোট ১১০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান অংশগ্রহণ করছেন সেখানে নারী প্রতিনিধির সংখ্যা মাত্র সাতজন। অথচ, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা ও জলবায়ু সহিষ্ণু পৃথিবী গড়তে আলোচনা, পলিসি গ্রহণ ও বাস্তবায়নে নারীদের অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য। তাই, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা নারীদের অংশগ্রহণ আমাদের নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন