বিজ্ঞাপন

যুদ্ধ সমাপ্তির যাত্রা শুরু: জেলেনস্কি

November 14, 2022 | 8:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: খেরসন অঞ্চল রুশ সেনাদের দখলমুক্ত করার মাধ্যমে ‘যুদ্ধ সমাপ্তির যাত্রা শুরু’ হয়েছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুদ্ধবিধ্বস্ত খেরসন শহর পরিদর্শনে গিয়ে এ মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

উপস্থিত সৈনিকদের জেলেনস্কি বলেন, ‘ইউক্রেন সামনে এগিয়ে যাচ্ছে, এবং শান্তির জন্য প্রস্তুত।’ সোমবার খেরসনে জেলেনস্কি যাওয়ার পর প্রাদেশিক প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়, এসময় ইউক্রেনের জাতীয় সংগীত গাওয়া হয়।

ভলোদিমির জেলেনস্কি তার বক্তব্যে ন্যাটো এবং অন্যান্য মিত্রদের সমর্থনের জন্য ধন্যবাদ জানান। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উচ্চ ক্ষমতার আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) যুদ্ধ ক্ষেত্রে বড় পার্থক্য তৈরি করেছে বলে উল্লেখ করেন তিনি।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালায় রাশিয়া। হামলার শুরুতে মার্চেই খেরসন অঞ্চল দখল করে রুশ বাহিনী। যুদ্ধের পর আঞ্চলিক কোনো রাজধানী হিসেবে একমাত্র খেরসন শহর দখল করতে সক্ষম হয় রাশিয়া।

বিজ্ঞাপন

গত ৩০ সেপ্টেম্বর ইউক্রেনের খেরসনসহ চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে একীভূত করার ঘোষণা দেন ভ্লাদিমির পুতিন। এই চার অঞ্চল হলো, খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক এবং জাপোরিঝিয়া। এর পরপরই ইউক্রেনীয় বাহিনী ব্যাপক পাল্টা আক্রমণ চালিয়ে এসব অঞ্চল পুনর্দখলে নেওয়ার চেষ্টা চালায়। ইউক্রেনীয় বাহিনীর তীব্র পাল্টা হামলায় খেরসন ছেড়ে দিতে বাধ্য হয় রুশ বাহিনী। গত বুধবার খেরসন থেকে রুশ সেনা প্রত্যাহারের নির্দেশ দেন ভ্লাদিমির পুতিন। শুক্রবার খেরসন শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নেয় ইউক্রেনীয় বাহিনী।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন