বিজ্ঞাপন

বিশ্বকাপের সময় যুদ্ধ বন্ধের আহ্বান

November 15, 2022 | 7:39 pm

স্পোর্টস ডেস্ক

প্রায় ৯ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এতে দুই দেশে বহু প্রাণহানী তো হয়েছেই যুদ্ধের প্রভাব পড়েছে সারাবিশ্বেই। দু’দেশের যুদ্ধের কারণে অর্থনৈতিক সমস্যার মুখে পড়তে হয়েছে বিশ্বের অনেক দেশকেই। কদিন পরই মাঠে গড়াতে যাচ্ছে ক্রীড়া জগতের অন্যতম সেরা আয়োজন ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের সময়টাতে যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এখান থেকে একটি স্থায়ী সমাধানও খোঁজার কথা বলেছেন তিনি।

বিজ্ঞাপন

বিশ্বকাপ মাঠে গড়াবে আগামী ২০ নভেম্বর, রোববার। কাতারের দোহারে অনুষ্ঠিত হবে প্রথম ম্যাচটি। বিশ্বকাপ চলবে ১৮ ডিম্বের পর্যন্ত। অলিম্পিকের পর ফুটবল বিশ্বকাপকেই ক্রীড়া ক্ষেত্রের সবচেয়ে বড় আয়োজন মনে করা হয়। এতো বড় আয়োজন শুরুর আগে শান্তির পতাকাই উড়াতে চাইলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

মঙ্গলবার (১৫ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালিতে শীর্ষ ২০ অর্থনীতি দেশের সম্মেলন ‘গ্রুপ অব ২০’ (জি২০) এর নেতৃবৃন্দদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন ফিফা সভাপতি। নিজের বক্তব্যে ফিফা সভাপতি বলেন, ‘আপনাদের সবার প্রতি আমার অনুরোধ, বিশ্বকাপ চলাকালীন এক মাসের জন্য অস্থায়ী যুদ্ধবিরতি কিংবা অন্তত মানবিক দিক বিবেচনায় কিছু দিক উন্মোচন করার কথা ভাবুন। অথবা কিছু একটা করুন, যেখান থেকে শান্তি প্রতিষ্ঠার প্রথম পদক্ষেপ নেওয়া হবে।’

বিজ্ঞাপন

জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘আপনারা বিশ্বনেতা, ইতিহাসের গতিপথকে প্রভাবিত করার ক্ষমতা আপনার আছে। ফুটবল ও বিশ্বকাপ আপনাদের এবং সারা বিশ্বকে একতা ও শান্তি প্রতিষ্ঠার অনন্য এক মঞ্চ তৈরি করে দিচ্ছে।’

এবারের কাতার বিশ্বকাপে রাশিয়া, ইউক্রেন কোনো দলই খেলছে না। ইউক্রেনে হামলার কারণে বিশ্বকাপ বাছাই পর্ব থেকে রাশিয়ার নাম কেটে দেওয়া হয়। আর প্লে-অফের বাঁধা পেরুতে পারেনি ইউক্রেইন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন