বিজ্ঞাপন

বগুড়ায় ৪ মাসে ডেঙ্গুর চিকিৎসা নিয়েছেন ২৪২ রোগী

November 17, 2022 | 1:48 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: আগের তুলনায় বগুড়ায় ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হয়নি। ডেঙ্গু আক্রান্ত হয়ে জেলায় গত জুলাই থেকে গতকাল বুধবার (১৬ নভেম্বর) পর্যন্ত দুইজনের মৃত্যু হয়েছে। এ সময়ে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন ২৪২ জন রোগী। প্রতিদিনই বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতাল, বগুড়া মোহাম্মাদ আলী হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রসহ বেসরকারি হাসপাতালে ভর্তি হচ্ছেন নতুন নতুন ডেঙ্গু রোগী।

বিজ্ঞাপন

বগুড়া জেলা স্বাস্থ্য বিভাগ থেকে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, গত জুলাই থেকে ডেঙ্গুতে আক্রান্ত রোগী হাসপাতালে আসতে শুরু করেন। গত অক্টোবরে এই সংখ্যা বাড়লেও এখন হাসপাতালে রোগী আসার সংখ্যা কমেছে। সর্বশেষ জেলার হাসপাতালগুলোতে মোট ১৬ জন রোগী ভর্তি রয়েছে। এর আগে, ভর্তি রোগীর সংখ্যা ২৪ ছাড়িয়েছিল।

বগুড়ার সিভিল সার্জন ডা. শফিউল আজম জানান, এখন জেলার হাসপাতালগুলোতে প্রতিদিন ৪/৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন। জেলার সকল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্যকেন্দ্রগুলোতে ডেঙ্গু পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা রয়েছে। রোগী আগের চেয়ে কমলেও পরিস্থিতি একেবারে স্বাভাবিক হয়নি। বৃষ্টির পানি নতুন করে না জমলে পরিস্থতির অবনতি হবে না বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে শজিমেক হাসপাতালে ১০ জন, মোহাম্মাদ আলী হাসপাতালে দুইজন, টিএমএসএস হাসপাতালে একজন ও কাহালু উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে তিনজন চিকিৎসাধীন রয়েছেন।

বিজ্ঞাপন

সিভিন সার্জন আরও বলেন, ‘বগুড়ায় হাসপাতালগুলো থেকে চিকিৎসা নেওয়া রোগীর বেশিরভাগই আক্রান্ত হওয়ার আগে ঢাকাসহ অন্যত্র ভ্রমণ করেছিলেন। বগুড়াতে আক্রান্ত হয়েছেন এমন রোগীর সংখ্যা কম।’

এ বিষয়ে শজিমেক হাসপাতালের উপপরিচালক ডা. আব্দুল ওয়াদুদ জানান, গত জুলাই থেকে এ পর্যন্ত শজিমেক হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন ১৭২ জন। বর্তমানে রোগীর সংখ্যা কমলেও সবোর্চ্চ প্রস্তুতি রয়েছে। জ্বর হলে তা হালকাভাবে না নিয়ে চিকিৎসক দেখাতে বলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন