বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার পার্থে বাংলাদেশি বিজ্ঞানী ও গবেষেকদের মিলনমেলা

November 17, 2022 | 8:01 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: অস্ট্রেলিয়ার পার্থে জমকালো আয়োজনে হয়ে গেল বাংলাদেশি বিজ্ঞানী ও গবেষকদের (পার্থের ৫টি বিশ্ববিদ্যালয়ে কর্মরত) প্রথম কনফারেন্স ও এনুয়াল ডিনার।

বিজ্ঞাপন

পার্থের ৫টি বিশ্ববিদ্যালয়ে (মারডক, কার্টিন, ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া, এডিথ কাউইন ও ইউনিভার্সিটি অফ নটরডেম) বাংলাদেশের প্রায় ৪৭ জন ফুলটাইম সায়েন্টিস্ট, একাডেমিক ও ১২৫ জন ডক্টরাল অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রদের একটি সাধারণ প্লাটফর্মে নিয়ে আসার জন্য ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কনফারেন্স হলে প্রথমবারের মতো ‘Contributions of Bangladeshi Researchers on Addressing Emerging Global challenges’ শীর্ষক কনফারেন্সের আয়োজন করা হয়।

৫০ জন বিজ্ঞানী ও গবেষকদের অংশগ্রহণে মনোমুগ্ধকর হয় এ আয়োজ। আয়োজনে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং, সাইন্স, এগ্রিকালচার ও বিজনেস ডিসিপ্লিনের স্বনামধন্য গবেষকরা। উপস্থিত ছিলেন- ড. মোয়াজ্জেম হোসেন (Murdoch), প্রফেসর সাজ্জাদ হোসেন (UWA), ড. শহিদুল হাসান (Curtin), ড. শামসুল ইসলাম (ECU), ড. ফেরদৌস সোহেল (Murdoch), ড. শফিউল্লাহ (Murdoch), ড. খুরশিদ আলম (Murdoch), ড. আকলিমা (Notre Dame), ড. ফারজানা (Murdoch), ড. জসিম (Murdoch), ড. সালেম (ECU), ড. আক্তারুজ্জামান (ECU), ড. আসরার, ড. রুহুল আমিন খন্দকার (MainRoads, WA) প্রমুখ।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার পার্থে বাংলাদেশি বিজ্ঞানী ও গবেষেকদের মিলনমেলা

প্রথম পর্বে গবেষকরা তাদের গবেষণা সম্পর্কে অবহিত করেন। কিভাবে তাদের গবেষণা গ্লোবাল ও বাংলাদেশের এমারজিং চ্যালেঞ্জ মোকাবেলা করতে সাহায্য করবে তা উপস্থাপন করেন। কনফারেন্সের দ্বিতীয় পর্বে পশ্চিম অস্ট্রেলিয়ার ৫টি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি অধ্যয়নরত ৩০ জন বাংলাদেশি শিক্ষার্থী তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন। স্থানীয় একটি পাঁচতারকা হোটেলে গালা ডিনারের মাধ্যমে কনফারেন্স শেষ হয়।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার পার্থে বাংলাদেশি বিজ্ঞানী ও গবেষেকদের মিলনমেলা

পার্থে অবস্থিত বাংলাদেশি ড. হারুনের স্বনামধন্য মাইনিং কন্সালটেন্সি ফার্ম লোকাল জিওটেকনিক কনফারেন্সটির স্পনসর করে। সবার অংশগ্রহণে ভবিষ্যতেও এই আয়োজন করার আশা ব্যক্ত করেন আয়োজক সংগঠন বাংলাদেশি একাডেমিক ওয়ার্কিং ইন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান ইউনিভারসিটির একজন উদ্যোক্তা ড. মোয়াজ্জেম হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন