বিজ্ঞাপন

নতুন প্রজন্মকে নবান্ন সম্পর্কে জানাতে হবে: গোলাম দস্তগীর গাজী

November 18, 2022 | 7:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নারায়ণগঞ্জ: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, বাঙালিয়ানার চিরায়ত ঐতিহ্যকে লালন করার পাশাপাশি নতুন প্রজন্মকে নবান্ন উৎসব সম্প‌র্কে জানা‌তে হ‌বে। নবান্ন উৎসবের সঙ্গে বাঙালির সংস্কৃতি মিশে আছে। নতুন প্রজন্মকে এ সম্পর্কে জানাতে উৎসবের আয়োজন করতে হবে। সরকারি-বেসরকারিভাবে এ উৎসব উদযাপন করা দরকার।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ ন‌ভেম্বর) সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচল উপশহরের জয়বাংলা চত্বরে ষড়ঋতু উদযাপন পরিষদের উদ্যোগে ‘হেমন্ত উৎসব ১৪২৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ সব কথা বলেন।

নবান্ন উৎসব হারিয়ে যেতে বসেছে উল্লেখ করে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, ‘বাংলাদেশ উৎসবের দেশ। বারো মাসে তের পার্বণ এটি ছিল বাঙালির অন্যতম ঐতিহ্য। প্রচলিত উৎসবের মধ্যে নবান্ন উৎসব ছিল অন্যতম। হেমন্তকালে এ উৎসব ছিল সার্বজনীন। বাঁচতে হলে, জীবন উপভোগ করতে হলে অবশ্যই আমাদের প্রকৃতির কাছে ফিরে যেতে হবে। হেমন্ত উৎসবের মধ্য দিয়ে আমরা প্রকৃতির কাছে ফিরে যেতে চাই। আজকের প্রজন্ম আমাদের মৌলিক সংস্কৃতি ও ফসলকেন্দ্রিক উৎসবগুলো সম্পর্কে জানে না। জানানোর দায় থেকেও হেমন্ত নবান্ন-উৎসবের আয়োজন তাৎপর্যপূর্ণ।’

বিজ্ঞাপন

লেখক, সাংবাদিক ও সংগঠক তুষার আব্দুল্লাহ এর আয়োজনে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, রূপগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, কাঞ্চন পৌরসভার মেয়র র‌ফিকুল ইসলাম র‌ফিক, রূপগঞ্জ ইউনিয়ন প‌রিষদের চেয়ারম্যান সালাউ‌দ্দিন ভূঁইয়া, হেমন্ত উৎসবের সমন্বয়ক আব্দুর রহমান সা‌কিব ও ফারজানা মা‌লিক নি‌ম্মিসহ অনেকে।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন