বিজ্ঞাপন

টেকসই উন্নয়নে সহায়তা দেবে জাতিসংঘ

November 21, 2022 | 12:12 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: টেকসই উন্নয়ন ফ্রেমওয়ার্ক বাস্তবায়নে কাজ করবে জাতিসংঘ ও বাংলাদেশ। কোভিড-১৯ মহামারির প্রভাব কাটিয়ে উঠতে এবং অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে এসডিজি বাস্তবায়নের অগ্রগতি ত্বরান্বিত করতে বাংলাদেশকে সহায়তা করবে জাতিসংঘ।

বিজ্ঞাপন

রোববার (২০ নভেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব এবং জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর যৌথ সভাপতিত্বে যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠকে এমন আশাবাদ ব্যক্ত করা হয়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে জাতিসংঘের টেকসই উন্নয়ন সহযোগিতা ফ্রেমওয়ার্ক (ইউএনএসডিসিএফ) বাস্তবায়ন নিয়ে আলোচনা হয়।

২০২১ সালের নভেম্বরে চালু করা হয়েছে জাতিসংঘের টেকসই উন্নয়ন সহযোগিতা ফ্রেমওয়ার্ক। ২০২২-২০২৬ সাল পর্যন্ত এটি চলবে। বৈঠকে, বাংলাদেশে ১৬টি মন্ত্রণালয় এবং জাতিসংঘের ১৫টি সংস্থার ফোকাল পয়েন্টের সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত জয়েন্ট স্টিয়ারিং কমিটি, ইউএনএসডিসিএফ’র ২০২৩ সালের যৌথ কর্মপরিকল্পনা অনুমোদন করে। যেখানে জাতিসংঘ আগামী বছরের মধ্যে যেসব কার্যক্রম গ্রহণ করবে তার বিশদ বিবরণ দেওয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস এবং ইআরডির সচিব শরিফা খান বক্তব্য দেন। তারা জাতিসংঘ-বাংলাদেশ সহযোগিতার কাঠামোর গুরুত্ব এবং সমর্থনকে শক্তিশালী করার বিষয়ে একমত পোষণ করেন। এ সময় তারা বলেন, উন্নয়ন কর্মকাণ্ডের মূল কথা হলো কাউকে পিছিয়ে রাখা যাবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন