বিজ্ঞাপন

ময়মনসিংহে সড়ক উন্নয়নে ৩ হাজার কোটি টাকার প্রকল্প প্রস্তাব

December 17, 2017 | 9:28 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : গ্রামীণ সড়ক উন্নয়নে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে ময়মনসিংহ অঞ্চলের গ্রামীণ সড়ক উন্নয়ন করা হচ্ছে। এজন্য ৩ হাজার ১৮৩ কোটি ৫৬ লাখ টাকা খরচে ময়মনসিংহ অঞ্চল পল্লী অবকাঠামো উন্নয়ন’ নামের একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। ইতিমধ্যেই অনুমোদনের প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আগামী সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালে জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি)।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) এ. এন. সামসুদ্দিন আজাদ চৌধুরী সারাবাংলাকে বলেন, প্রকল্পটির আওতায় সড়ক অবকাঠামো উন্নয়ন, সড়ক রক্ষণাবেক্ষণে, সড়ক নিরাপত্তা, ব্রীজ ও কালভার্ট নির্মাণের ফলে প্রকল্প এলাকায় যোগাযোগ, কৃষি পণ্যের বাজারজাতকরণ, স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও দারিদ্র বিমোচনে সাহায্য করবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, কৃষি পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে গ্রামীণ যোগাযোগ নেটওয়ার্ক স্থাপন অত্যন্ত জরুরি। দেশের ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার সড়ক নেটওয়ার্ক অনুন্নত থাকায় যাতায়াত অত্যন্ত কষ্টকর এবং মালামাল পরিবহণে এ অঞ্চল সু-ব্যবস্থার অভাব রয়েছে। এছাড়া, প্রকল্পের আওতাভুক্ত নেত্রকোণা ও কিশোরগঞ্জ জেলার অনেক জায়গা জুড়ে হাওড় এলাকা। শুস্ক মৌসুমে এসব এলাকা থেকে জেলা উপজেলা হেড-কোয়ার্টারে যাতায়াত, উৎপাদিত কৃষি পণ্যের সহজ পরিবহণ ও বাজারজাতকরণের সুবিধা কম। প্রকল্প এলাকায় যোগাযোগ ব্যবস্থা অপ্রতুল থাকায় এ প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, উপজেলা সড়ক উন্নয়ন, ইউনিয়ন সড়ক উন্নয়ন, গ্রাম সড়ক উন্নয়ন, প্রাইমারী স্কুল সংযোগ সড়কে কালভার্ট নির্মাণ, প্রাইমারী সংযোগ সড়কে ব্রীজ নির্মাণ, ৬০টি গ্রামীণ হাট-বাজার উন্নয়ন, সড়ক প্রশস্ত করণ, উপজেলা সড়কে ব্রীজ নির্মাণ, সাবমার্জিবল আরসিসি নির্মাণ এবং গ্রাম সড়কে ব্রীজ নির্মাণ করা হবে।

সারাবাংলা/জেজে

 

বিজ্ঞাপন

 

 

 

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন