বিজ্ঞাপন

এডিপিতে সংকটের ঢেউ: ৫ বছরে সর্বনিম্ন বাস্তবায়ন

November 21, 2022 | 9:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সংকটের ধাক্কা লেগেছে এডিপিতে (বার্ষিক উন্নয়ন উন্নয়ন কর্মসূচি)। চলতি অর্থবছরের চার মাসে বাস্তবায়নের হার দাঁড়িয়েছে গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। জুলাই-অক্টোবর পর্যন্ত এডিপি বাস্তবায়নের হার ১২ দশমিক ৬৪ শতাংশ।

বিজ্ঞাপন

সোমবার (২১ নভেম্বর) বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সূত্র জানায়, গত চার মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ৩২ হাজার ৩৫৮ কোটি ৫০ লাখ টাকা। এ বছর এডিপিতে বরাদ্দ ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। অর্থাৎ বরাদ্দের তুলনায় বাস্তবায়ন মাত্র ১২ দশমিক ৬৪ শতাংশ। গত পাঁচ অর্থবছরের হিসেবে এর আগে ২০২০-২১ অর্থবছরে এডিপি বাস্তবায়ন ছিল সবচেয়ে কম ১২ দশমিক ৭৯ শতাংশে। ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে বাস্তবায়নের হার ছিল সর্বোচ্চ ১৪ দশমিক ২৫ শতাংশ।

এছাড়া, একক মাস হিসেবে শুধু অক্টোবরে মন্ত্রণালয় ও বিভাগগুলো প্রকল্প বাস্তবায়নে খরচ করেছে ১০ হাজার ৪৬২ কোটি ৯৪ লাখ টাকা। বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ৪ দশমিক শূন্য ৯ শতাংশ। এর আগের বছরের অক্টোবরে বাস্তবায়নের হার ছিল ৪ দশমিক ৮০ শতাংশ।

বিজ্ঞাপন

এ বছর মন্ত্রণালয় ও বিভাগগুলোর মোট প্রকল্প সংখ্যা ১ হাজার ৪৯৬টি। এর মধ্যে মূল প্রকল্প ১ হাজার ৪৪১টি, উপ-প্রকল্প ৪৬টি এবং উন্নয়ন সহায়তা থোক নয়টি। এই প্রকল্পগুলোর মধ্যে কারিগরি সহায়তা প্রকল্প ১০৬টি, বিনিয়োগ প্রকল্প ১ হাজার ২৯৬টি।

সূত্র জানায়, চার মন্ত্রণালয় ও বিভাগ ৫২টি প্রকল্পে ১ শতাংশও খরচ করতে পারেনি। এর মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় এখনও খরচের খাতাই খুলতে পারেনি। এই মন্ত্রণালয়ের সাত প্রকল্পে ১০১ কোটি ৪১ লাখ টাকা বরাদ্দ রয়েছে।

এদিকে, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় তাদের বরাদ্দের প্রায় সবটুকুই চার মাসে খরচ করে ফেলেছে। এ মন্ত্রণালয়ের জন্য চলতি বছরের এডিপি বরাদ্দ ২১ কোটি ১৩ লাখ টাকা। খরচ করেছে ২০ কোটি ৭০ লাখ টাকা। অর্থাৎ এডিপি বাস্তবায়নের হার ৯৭ দশমিক ৯৬ শতাংশ। মন্ত্রিপরিষদ বিভাগের খরচ চার মাসের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। চার মাসে এ বিভাগের বাস্তবায়নের হার ৫৫ দশমিক ৪০ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন