বিজ্ঞাপন

একপে’তে যুক্ত হলো আরও ৮ আর্থিক প্রতিষ্ঠান

November 22, 2022 | 9:30 pm

সিনিয়র করেসপন্ডন্ট

ঢাকা: দেশের সকল পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি বা বিল প্রদানের পদ্ধতি সহজ ও একসঙ্গে করতে চালু হয় সমন্বিত পেমেন্ট প্ল্যাটফর্ম ‘একপে’। এখানে বিভিন্ন ধরনের নতুন পেমেন্ট চ্যানেল যুক্ত করতে আরও ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ নভেম্বর) রাজধানীর আইসিটি টাওয়ারে আয়োজিত অনুষ্ঠানে এসব চুক্তি সই হয়। এটুআই’র প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান জেহাদ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ওমর ফারুক খান, যমুনা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এবং প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তা (সিআইটিও) এ কে এম আতিকুর রহমান, আল আরাফাহ ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এবং সিআইটিও সৈয়দ মাসুদুল বারী, মেঘনা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এবং প্রধান তথ্য কর্মকর্তা শ্যামল বড়ান দাস, ওয়ান ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ব্যবস্থাপক সৈয়দ ফরহাদ আলম, ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের (ট্যাপ) ভাইস প্রেসিডেন্ট শাহজালাল উদ্দীন এবং ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের (উপায়) চিফ স্ট্র্যাটেজি অফিসার জিয়াউর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় নতুন যুক্ত হওয়া ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সকল ধরনের পেমেন্ট চ্যানেল (ইন্টারনেট ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, মোবাইলে আর্থিক সেবা (এমএফএস), এজেন্ট/রিটেইলার মার্চেন্ট ও ডিজিটাল ওয়ালেট) একপে প্ল্যাটফর্মে যুক্ত হবে। ফলে জনগণ পছন্দমতো যেকোনো পেমেন্ট চ্যানেলের মাধ্যেমে ফি/বিল প্রদান করতে পারবেন। এসব পেমেন্ট কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন ডিজিটাল ও জনবান্ধব সেবা প্রান্তিক পর্যায়ে বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এর আগে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা সহজতর করতে ২৪টি আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে এটুআই। এর মাধ্যমে দেশের সব পরিষেবা বিল ও অন্য সব ধরনের ফি প্রদানকে সহজ ও সমন্বিত করে জনগণের দোরগোড়ায় সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দিচ্ছে ‘একপে’ প্ল্যাটফর্ম। যেখানে জনগণ যেকোনো পেমেন্ট পদ্ধতি (এমএফএস, ডিজিটাল ওয়ালেট, অনলাইন ব্যাংকিং, ডেবিট/ক্রেডিট/প্রিপেইড কার্ড, ব্যাংক শাখা ইত্যাদি) ব্যবহার করে পরিষেবা, শিক্ষা, সিটি করপোরেশন, পৌরসভা ও ভূমি সেবা সংক্রান্ত সেবার বিল/ফি প্রদান করতে পারছে। এতে পেমেন্ট সংক্রান্ত সেবা গ্রহণে তুলনামূলকভাবে নাগরিকদের সময়, খরচ ও ভোগান্তি কমেছে।

সারাবাংলা/ইএইচটি/এনএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন