বিজ্ঞাপন

ক্রোয়েশিয়াকে কাঁপিয়ে ড্র করল মরক্কো

November 23, 2022 | 5:56 pm

স্পোর্টস ডেস্ক

২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। ২০২২ সালে এসেও দুর্দান্ত। তবে গতবারের মতো উড়ন্ত সূচনা হলো না ক্রোটদের। প্রথম ম্যাচেই আফ্রিকার দল মরক্কো তাদের বেশ পরীক্ষা নিয়েছে। দুর্দান্ত আক্রমণে ক্রোয়েশিয়াকে কাঁপিয়েছে মরক্কো। আশরাফ হাকিমি, হাকিম জিয়েচদের আক্রমণ সামলেছে লুকা মদ্রিচরা। আর তাতেই গোলশূন্য ড্র করে মাঠ ছেড়েছে দুই দল।

বিজ্ঞাপন

খাতা কলমে আফ্রিকার দেশ মরক্কোর থেকে ঢের এগিয়ে রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার চেয়ে। তবে মাঠের পারফরম্যান্স বললো ভিন্ন কথা। আক্রমণ কিংবা রক্ষণ দুই জায়গাতেই ক্রোটদের চেয়ে এগিয়ে ছিল মরক্কো। গোটা ম্যাচের ৬৫ শতাংশ বল দখলে রাখে ক্রোয়েশিয়া। রাখবেই না বা কেন? ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার লুকা মদ্রিচ যে এখনো তাদের মধ্যমাঠের মধ্যমণি। তার সঙ্গে ছিলেন কোভাসিস এবং ব্রোজোভিচও। বল দখলে রেখে আক্রমণ সাজালেও সুবিধা করে উঠতে পারেনি ক্রোয়েশিয়া।

অন্যদিকে মাত্র ৩৫ শতাংশ বল দখলে রেখেও দারুণ আক্রমণ সাজায় মরক্কো। ক্রোয়েশিয়ার ৫টি শটের জবাব ৮টি শট দিয়ে দেয় মরক্কো। দুই দলই দুটি করে শট লক্ষ্যে রাখতে পারে। তবে রক্ষণের দিক দিয়ে ক্রোয়েশিয়ার চেয়ে কিছুটা এগিয়ে ছিল মরক্কো। দুই দলই ১০টি করে ট্যাকেল জিতে। তবে ইন্টারসেপশনের দিক দিয়ে মরক্কো ১২টি করলেও ক্রোয়েশিয়া করে ১০টি। আর বল ক্লিয়ারের দিক দিয়ে ক্রোটদের চেয়ে ঢের এগিয়ে ছিল মরক্কো।

বিজ্ঞাপন

ম্যাচের শুরুতেই মরক্কোর আমাল্লাহ বল হারালে সেই বল লুফে নিয়ে মধ্যমাঠ দিয়ে এগিয়ে যান পেরিসিচ। তবে তার শট গোলপোস্টের ওপর দিয়ে বেরিয়ে যায়। এর জবাব দারুণ এক আক্রমণ দিয়ে দেয় মরক্কো। হাকিম জিয়েচ ডান দিক দিয়ে উঠে দারুণ এক আক্রমণ করেন। দেখে শুনে ডি বক্সে এন নাসেরের উদ্দেশ্যে ক্রসও করেন। কিন্তু নাসের পড়তে ভুল করেছিলেন তা লাফিয়ে উঠেও বল মাথায় ছোঁয়াতে ব্যর্থ হন।

প্রথমার্ধের শেষ দিকে এসে দুর্দান্ত এক আক্রমণ করে গোলের খুব কাছে পৌঁছে গিয়েছিল লুকা মদ্রিচরা। ভ্লাসিচের দারুণ এক প্রচেষ্টা গোললাইন থেকে ফেরান মরক্কো গোলরক্ষক ইয়াসিন বনু। এর মিনিট খানেক পর লুকা মদ্রিচের বুলেট শট গোলপোস্টের ওপর দিয়ে বেরিয়ে যায়।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধেও দুই দল মরিয়া হয়ে গোলের সুযোগ তৈরি করতে থাকে। ৫১তম মিনিটে মরক্কোর নেওয়া দূরপাল্লার শট রুখে দেন ক্রোট ডিফেন্ডার লভরন। সে সময় হাতে বল লাগে বলে আবেদন করে মরক্কোর খেলোয়াড়রা। তবে রেফারি তাতে কান দেননি। এরপর ফিরতি বল পেয়ে দারুণ এক শট নেন মাজারাউ কিন্তু তার শট রুখে দেন ক্রোট গোলরক্ষক লিভাকোভিচ।

এরপর ডান দিক থেকে আশরাফ হাকিমি আর হাকিম জিয়েচের যুগলবন্দিতে বেশ কয়েকবার আক্রমণে ওঠে মরক্কো। তবে সুবিধা করে উঠতে পারেনি। আর শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি কোনো দলই। এতেই গোলশূন্য ড্রতে শেষ হয় ম্যাচটি।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন