বিজ্ঞাপন

সার্বিয়ার উচ্চতা নিয়ে ভাবছে ব্রাজিল

November 23, 2022 | 9:42 pm

স্পোর্টস ডেস্ক

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ৫ বারের বিশ্বকাপজয়ী ব্রাজিল। আল লুসাইল স্টেডিয়ামে ওই ম্যাচ সামনে রেখে প্রস্তুতি সেরে রেখেছেন নেইমার, দানিলোরা। সার্বিয়ার খেলোয়াড়দের উচ্চতা নিয়ে বিশেষ সতর্ক কোচ তিতে। সেটপিস থেকে উড়ে আসা বলের বিপদ সামলাতে এবং বাতাসে বল দখলের লড়াইয়ে সার্বিয়াকে নিষ্ক্রিয় করার ছক আঁটছেন তিনি।

বিজ্ঞাপন

এবার বিশ্বকাপে গড় উচ্চতায় শীর্ষস্থানীয় সার্বিয়া। দেশটির স্কোয়াডে স্থান পাওয়া খেলোয়াড়দের গড় উচ্চতা ১৮৭.১ সেন্টিমিটার। অন্যদিকে ব্রাজিলের গড় উচ্চতা ১৮০.৭ সেন্টিমিটার। ব্রাজিলের সবচেয়ে লম্বা খেলোয়াড় গোলরক্ষক এলিসন বেকার। তার উচ্চতা ১৯৩ সেন্টিমিটার। তবে সার্বিয়ার সবচেয়ে লম্বা খেলোয়াড় সের্গেজ মিলকোভিচ-স্যাভিচের তুলনায় খাটোই বলতে হবে তাকে। মিলকোভিচ-স্যাভিচের উচ্চতা ২০২ সেন্টিমিটার, অর্থাৎ দুই মিটারের বেশি।

ব্রাজিল দলে সবচেয়ে খাটো খেলোয়াড় মিডফিল্ডার ফ্রেডের উচ্চতা ১৬৯ সেন্টিমিটার। সার্বিয়ার সবচেয়ে খাটো খেলোয়াড় জিভকোভিচের উচ্চতা ১৭০ সেন্টিমিটার।

বিজ্ঞাপন

২৬ জনের স্কোয়াডে সার্বিয়ার গড় উচ্চতার চেয়ে লম্বা খেলোয়াড় ব্রাজিলে রয়েছেন মাত্র পাঁচজন। এর মধ্যে ব্রাজিলের তিনজনই গোলরক্ষক। বাকি দুইজন হলে ডিফেন্ডার ব্রেমার এবং মিডফিল্ডার ফ্যাবিনহো। অন্যদিকে, ব্রাজিলের গড় উচ্চতার চেয়ে সার্বিয়ার মাত্র দুইজন খেলোয়াড়ের উচ্চতা কম। তারা হলেন মিডফিল্ডার জুরিসিক এবং জিভোকোভিচ।

সার্বিয়ার বিপক্ষে তিতের স্কোয়াডে গোলরক্ষক হিসেবে এলিসন বেকার হতে পারেন প্রথম পছন্দ। অর্থাৎ, বাকি দুই গোলরক্ষক স্বাভাবিকভাবেই ম্যাচে খেলবেন না। সার্বিয়ার গড় উচ্চতার চেয়ে বেশি উচ্চতা নিয়ে মাঠে নামার সুযোগ রয়েছে আর মাত্র ২ জন—ব্রেমার ও ফ্যাবিনহোর। এই দুজনেরই ব্রাজিলের প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। সেন্টার ব্যাক হিসেবে ব্রেমারের আগে পছন্দের তালিকায় থাকবেন থিয়াগো সিলভা, মার্কুইনহোস, মিলিতাও। এদিকে, বিশ্বকাপের আগে নরওয়ের বিপক্ষে সার্বিয়ার ম্যাচটি দেখে ধারণা করা হচ্ছে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে জিভকোভিচ প্রথম একাদশে থাকবেন।

বিজ্ঞাপন

অর্থাৎ, সার্বিয়ার বিপক্ষে ম্যাচে ব্রাজিলের মাত্র একজন খেলোয়াড় প্রতিপক্ষের গড় উচ্চতার চেয়ে বেশি উচ্চতাসম্পন্ন হতে যাচ্ছেন। অন্যদিকে সার্বিয়ারও মাত্র একজন খেলোয়াড় ব্রাজিলের গড় উচ্চতার চেয়ে কম উচ্চতা নিয়ে মাঠে নামবেন।

সার্বিয়া বরাবরই তাদের উচ্চতা কাজে লাগিয়ে ম্যাচে সুবিধা আদায় করে নিতে পটু। গত বিশ্বকাপের পর সার্বিয়ার ৪৬টি আন্তর্জাতিক ম্যাচ বিশ্লেষণ করেছে ব্রাজিলের সংবাদমাধ্যম গ্লোবো। এতে দেখা গেছে, সার্বিয়া গোল করেছে ৮৩টি, এর মধ্যে ২৫টি ছিল হেড থেকে— যা মোট গোলের ৩০ শতাংশ।

বিজ্ঞাপন

সার্বিয়ার উচ্চতা নিয়ে ব্রাজিল কী ভাবছে? গত সোমবার এক সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন দলের স্ট্রাইকার রিচার্লিসন। জবাবে তিনি বলেন, ‘তাদের (সার্বিয়ার) উচ্চতা বেশি। আমরা বাতাসে উড়ে আসা বলের বিপদ সম্পর্কে অবগত। আজ আমরা উড়ে আসা বল নিয়ে অনেকক্ষণ অনুশীলন করেছি। ফলে আমরা প্রস্তুত। সার্বিয়াকে যতটুকু সম্ভব ভালোভাবে পড়ার জন্য আমাদের হাতে আরও সময় আছে। আমরা সার্বিয়ার শক্তির জায়গাটি নিষ্ক্রিয় করার জন্য যা করা দরকার তাই করব।’

সার্বিয়ার উচ্চতা নিয়ে ভাবছে ব্রাজিল

বিজ্ঞাপন

গত চার বছরে সার্বিয়া যে ২৫টি গোল করেছে এর প্রায় অর্ধেক গোল এসেছে স্ট্রাইকার মিত্রোভিচের হেডে। তিনি হেডে গোল করেছেন ১২টি। ইউরোপীয় বাছাইপর্বের চূড়ান্ত ম্যাচে পর্তুগালকে হারিয়ে বিশ্বকাপে এসেছে সার্বিয়া। ওই গুরুত্বপূর্ণ ম্যাচেও হেডে গোল করেন মিত্রোভিচ। শেষ মিনিটের ওই গোলে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয় সার্বিয়া। পর্তুগালকে খেলতে হয় প্লে অফ।

গ্লোবোর অন্য আরেক বিশ্লেষণে দেখানো হয়, গত জানুয়ারি পর্যন্ত সেট-পিস থেকে ৯ গোল খেয়েছে ব্রাজিল। বিশ্বকাপের আগে তিউনিসিয়ার সঙ্গে প্রীতি ম্যাচেও সেট-পিস থেকে গোল হজম করেছে ব্রাজিল। ফলে সর্বশেষ এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০।

মজার বিষয় হলো, ২০১৮ সালের বিশ্বকাপেও ব্রাজিলের গ্রুপসঙ্গী ছিল সার্বিয়া। সেবার ২-০ গোলে জয় পায় ব্রাজিল। ওই ম্যাচে ব্রাজিলের দ্বিতীয় গোলটি আসে কর্নার কিক থেকে উড়ে আসা বলে ডিফেন্ডার থিয়াগো সিলভার হেড থেকে। ওই বিশ্বকাপে সবচেয়ে বেশি গড় উচ্চতাসম্পন্ন স্কোয়াড নিয়ে অংশ নিয়েছিল সার্বিয়া। সেবার সার্বিয়ার খেলোয়াড়দের গড় উচ্চতা ছিল ১৮৫.৬ সেন্টিমিটার, বিপরীতে ব্রাজিলের উচ্চতা ছিল ১৮০.৪ সেন্টিমিটার।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন