বিজ্ঞাপন

ফিফার বিরুদ্ধে মুখ ঢেকে প্রতিবাদ জার্মানির

November 23, 2022 | 8:16 pm

স্পোর্টস ডেস্ক

বুধবার (২৩ নভেম্বর) বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ই গ্রুপের সঙ্গী জাপানের বিরুদ্ধে খেলতে নেমেছে জার্মানি। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এই ম্যাচের আগে গ্রুপ ছবি তুলতে গিয়ে জার্মান খেলোয়াড়রা হাত দিয়ে মুখ ঢেকে রাখেন। জানা গেছে, ফিফার বিরুদ্ধে প্রতিবাদ হিসেবেই একাজ করেছেন তারা।

বিজ্ঞাপন

এবার বিশ্বকাপে ওয়ানলাভ আর্মব্যান্ড পরে খেলতে চেয়েছিল ইউরোপের দলগুলো। ওয়ানলাভ আর্মব্যান্ডকে মানা হয় সাম্য এবং এলজিবিটি সম্প্রদায়ের অধিকারের প্রতীক। তবে বাধ সাধে ফিফা। কারণ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। সেদেশে সমকামিতা বৈধ নয়। ফলে ফিফার রায়, ওয়ানলাভ আর্মব্যান্ড পরলেই জরিমানা। এমনকি হলুদ কার্ডও পেতে পারেন সংশ্লিষ্ট খেলোয়াড়রা। তাই কার্ড ঝুঁকিতে এ পথ মাড়াননি খেলোয়াড়রা।

গোটা বিষয়টি নিয়ে ফিফার উপর বিরক্ত ইউরোপের বিভিন্ন দল। বিশেষ করে জার্মান ফুটবল জানিয়েছে, তারা ফিফার বিরুদ্ধে মামলা লড়ার চিন্তাভাবনাও করছে।

বিজ্ঞাপন

এর আগে অবশ্য মাঠে নীরব প্রতিবাদ করেছেন জার্মান খেলোয়াড়রা। ওয়ানলাভ আর্মব্যান্ড পরতে না পারায় ফিফার বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে ম্যাচের আগে হাত দিয়ে মুখ ঢেকে ফটোসেশনে অংশ নিয়েছেন তারা।

জার্মানির একটি অফিসিয়াল টুইটার একাউন্টে এ ব্যাপারে বিবৃতি দেওয়া হয়। এতে বলা হয়, ‘এটি কেবলই একটি রাজনৈতিক বিবৃতি দেওয়ার বিষয় নয়। মানবাধিকার নিয়ে কোনো সমঝোতা হবে না। এই বিষয়টি একেবারেই স্বাভাবিক হিসেবে নেওয়া উচিত ছিল। কিন্তু তা এখনও হয়নি। এ কারণেই বার্তাটি আমাদের কাছে এত গুরুত্বপূর্ণ।’

বিজ্ঞাপন

এতে বলা হয়, ‘আমাদের আর্মব্যান্ড অস্বীকার করা আমাদের কণ্ঠস্বর অস্বীকার করার সমান। আমরা আমাদের অবস্থানে অটল।’

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন