বিজ্ঞাপন

মনিরুজ্জামান মনিরের জাতীয় পুরস্কারের ট্রফি চুরি

November 24, 2022 | 3:44 pm

আহমেদ জামান শিমুল

বিখ্যাত গীতিকার মনিরুজ্জামান মনিরের বাসায় চুরি হয়েছে। তবে চোর শুধুমাত্র তার ৫টি ট্রফি নিয়ে গেছে। এর মধ্যে ৩টি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ট্রফি। মনিরুজ্জামান মনির নিজে খবরটি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

চুরি যাওয়া ৩টি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মধ্যে রয়েছে, ১৯৮৮ সালে মুক্তি পাওয়া ‘দুই জীবন’ সিনেমার ‘তুমি ছাড়া আমি একা পৃথিবীটা মেঘে ঢাকা’, ১৯৮৯ সালের ‘চেতনা’ ছবির ‘এই হাত করে নাও হাতিয়ার’ এবং ১৯৯০ সালের ‘দোলনা’ চলচ্চিত্রের ‘তুমি আমার কত চেনা’ গানগুলো। বাকি দুটি হচ্ছে চায়না বাংলাদেশ ফ্রেন্ডশীপ অ্যাওয়ার্ড ও চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির পুরস্কার।

মনিরুজ্জামান মনির সারাবাংলাকে বলেন, ৩ নভেম্বর মধ্যরাতে আমার বাসার জানালা কেটে চোর বাসায় ঢুকে। আশ্চর্যজনকভাবে সে শুধু আমার ৫টি ট্রফি ছাড়া বাসা থেকে কিছুই নেইনি।

বিষয়টি সকালে ঘুম থেকে ওঠার পর টের পান তিনি। এরপর সেগুলো উদ্ধারের লক্ষ্যে ৫ নভেম্বর বাড্ডা থানায় সাধারণ ডায়েরি করেন। ডায়েরি নম্বর ৩৬১। পুলিশ তার বাসা পরিদর্শন করে উদ্ধারের আশ্বাস দিয়ে যান। কিন্তু এখনও (২৪ নভেম্বর) পর্যন্ত এ বিষয়ে পুলিশের কাছে আর কোনও অগ্রগতি মেলেনি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এর আগেও একবার পুরস্কারের ট্রফিগুলো চুরির চেষ্টা করেছিলো। তখন পারেনি। আমার মনে হয় কেউ হিংসাবশত কাজটি করেছে। না হলে তো এ ট্রফি নিয়ে তার কোনো লাভ হবে না।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সঙ্গে দেওয়া মেডেল ও অন্যান্য জিনিস অক্ষত রয়েছে বলে জানিয়েছেন তিনি। এ ঘটনায় কাউকে সন্দেহ করছেন না বলেও জানিয়েছেন। তার বাসার সিসি ক্যামেরাও কিছুদিন পূর্বে চুরি হয়েছে।

খ্যাতিমান এ গীতিকার এ ঘটনায় তাকে সহায়তার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমি মনে করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত। কারণ এ পুরস্কার তো রাষ্ট্র আমাকে দিয়েছে। এখন এর কোনো ক্ষতিসাধন হলে তো তাদেরই আমাকে সহায়তা করা উচিত।

বিজ্ঞাপন

বাংলা চলচ্চিত্রের অন্যতম সফলগীতিকবি মনিরুজ্জামান মনির আশির দশকের শেষভাগ থেকে ২০০৭ সাল পর্যন্ত একটানা গান রচনা করেছেন তিনি। এর মধ্যে জনপ্রিয় কয়েকটি গান হলো- ‘বুকে আছে মন, মনে আছে আশা’, ‘কী জাদু করিলা পিরিতি শিখাইলা’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, কী দিয়া মন কাড়িলা’, ‘তোমাকে চাই আমি আরও কাছে’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘ও আমার বন্ধু গো চির সাথি পথচলার’, ‘আমি চিরকাল প্রেমেরও কাঙাল’ ইত্যাদি।

সিনেমায় তার লেখা সর্বশেষ জনপ্রিয় গান ‘এক বিন্দু ভালোবাসা দাও, আমি এক সিন্ধু হৃদয় দেবো’। এছাড়া অডিও ভুবনেও মনিরুজ্জামান মনির প্রতিভার স্বাক্ষর রেখেছেন। লিখেছেন ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘নাই টেলিফোন নাইরে পিয়ন’, ‘সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি’র মতো বিখ্যাত সব গান।

গীতিকবি সংঘের উদ্বেগ

মনিরুজ্জামান মনিরের বাসা থেকে ট্রফি চুরির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে গীতিকবি সংঘ। সাংগঠনিক সম্পাদক জুলফিকার রাসেলের স্বাক্ষরা করা এক বিবৃতি তারা বলেছে, ঘটনাটি আমাদের জন্য বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমরা জানতে পেরেছি, চুরির ঘটনার পর যথাযথ প্রক্রিয়ায় পুলিশি সহায়তা চেয়েছেন মনিরুজ্জামান মনির। কিন্তু হতাশার বিষয় এই যে, ২০ দিনেও (২৩ নভেম্বর) ট্রফিগুলো উদ্ধার হয়নি কিংবা কারা চুরি করেছে সেটিও চিহ্নিত করা হয়নি। যা আমাদের জন্য হতাশার বিষয়।

বিজ্ঞাপন

সংগঠনটি অবিলম্বে ট্রফিগুলো উদ্ধার এবং দোষীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছে বিবৃতিতে।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন