বিজ্ঞাপন

তাজরীন ট্রাজেডি: শ্রমিকদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি

November 24, 2022 | 4:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তাজরীন ট্র্যাজেডির দশ বছর পার হলেও ক্ষতিপূরণ পাননি দুর্ঘটনার শিকার সব শ্রমিক। ক্ষতিগ্রস্ত সব শ্রমিকের ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিতের দাবি জানিয়েছেন শ্রমিক নিরাপত্তা ফোরামের (এসএনএফ) নেতারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) তাজরীন গার্মেন্টসের অগ্নিকাণ্ডের ১০ বছর স্মরণে সংগঠনটি আয়োজিত কর্মসূচিতে এ দাবি জানানো হয়। সকালে এসএনএফের নেতারা জুরাইন কবরস্থানে অগ্নিকাণ্ডে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

বক্তারা বলেন, তাজরীন গার্মেন্টস দুর্ঘটনার ১০ বছর হয়ে গেলেও এখনও ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও
পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়নি।

বিজ্ঞাপন

তারা বলেন, কারখানা মালিকসহ দোষীদের এখনও শাস্তি নিশ্চিত করতে পারেনি সরকার। এসময় তারা তাজরীন ট্রাজেডিসহ সব দুর্ঘটনার বিচার, উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসনের পাশাপাশি নিরাপদ কারখানা ও কর্মস্থল নিশ্চিতের দাবি জানান।

এছাড়াও প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সব শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা, ক্ষতিপূরণের জাতীয় মানদণ্ড তৈরি করা, পেশাগত রোগে আক্রান্ত ও দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং হাসপাতালগুলোতে বিশেষ ইউনিট স্থাপন, প্রতিটি শিল্প কারখানায় শ্রমিক কল্যাণ তহবিল গঠন ও কার্যকর করা এবং শ্রম সংক্রান্ত আইন ও বিধি বিধান লঙ্ঘনকারীদের শাস্তি নিশ্চিতের দাবি জানান।

বিজ্ঞাপন

জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা’র নেতৃত্বে কর্মসূচিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়কারী আহসান হাবিব বুলবুল, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মো. আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এম ফয়েজ হোসাইন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন প্রমুখ।

উল্লেখ্য, সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকায় ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশন লিমিটেডে অগ্নিকাণ্ডে ১১৭ জন পোশাক-কর্মী নিহত হন। আহত হয়েছিলেন ২ শতাধিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এনইউ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন