বিজ্ঞাপন

যেসব রেকর্ড ছুটছে রোনালদোর পেছনে

November 24, 2022 | 6:50 pm

স্পোর্টস ডেস্ক

ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হচ্ছে পর্তুগালের। আর সেই সঙ্গে শেষের শুরু করতে যাচ্ছেন পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। এমনটাই বলছে তার বয়স। পরের বিশ্বকাপ আসতে আসতে রোনালদোর বয়স হবে ৪১। তাই তো ধরে নেওয়া হচ্ছে এটিই তার শেষ বিশ্বকাপ। আর এই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামলে নতুন এক রেকর্ড গড়বেন পর্তুগিজ যুবরাজ। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১০টায় মাঠে নামবে রোনালদোরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপের অন্যতম ফেভারিট পর্তুগাল। তবে এবার মাঠের পারফরম্যান্সের চেয়ে মাঠের বাইরের বিতর্কে বেশি সমালোচিত ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বকাপের ম্যাচে মাঠে নামার একদিন আগে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে চুক্তি বাতিল রোনালদোর। তার বিস্ফোরক এক সাক্ষাৎকার দিয়ে গোটা ফুটবল বিশ্বই নড়িয়ে দিয়েছিলেন রোনালদো। মাঠের বাইরের এমন বিতর্ক কি মাঠের পারফরম্যান্সে বিরূপ প্রভাব ফেলবে রোনালদোদের? অন্ততপক্ষে ঘানার অধিনায়ক সেটা মনে করছেন না। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ সামনে রেখে ঘান অধিনায়ক আন্দ্রে আওয়ে।

বিজ্ঞাপন
বিশ্বকাপ দলে যোগ দেওয়ার আগে পিয়ার্স মরগ্যানকে বিস্ফোরক সাক্ষাৎকার দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। সেখানে ম্যানচেস্টার ইউনাইটেডে তার বাজে সময়ের কথা বেশ কড়াভাবেই বলেছিলেন। সেই সঙ্গে জানিয়েছিলেন বর্তমান কোচ এরিক টেন হ্যাগের সঙ্গে তার দ্বন্দ্বের কথাও। সে সময়ই বোঝা গিয়েছিল ইউনাইটেডে সময় ফুরিয়ে এসেছে রোনালদোর। মঙ্গলবার (২২ নভেম্বর) অফিসিয়াল এক বিবৃতিতে ম্যানচেস্টার ইউনাইটেড তা নিশ্চিত করে।
বিজ্ঞাপন

মাঠের বাইরে এমন বিতর্কের পরে মাঠের খেলায় আজ নামছেন রোনালদো। আর আজ মাঠে নামলেই যে সব রেকর্ড ছুঁয়ে ফেলবেন তার একটি হলো পাঁচ বিশ্বকাপে খেলার রেকর্ড। ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে প্রথমবারের মতো মাঠে নেমেছিলেন রোনালদো। এরপর ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ, ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ এবং ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলেছেন রোনালদো। ঘানার বিপক্ষে কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামলে পঞ্চম বিশ্বকাপ খেলার মাইলফলক স্পর্শ করবেন রোনালদো।

এর আগে খেলা চার বিশ্বকাপেই গোল করেছেন রোনালদো। ঘানার বিপক্ষে গোল করতে পারলে প্রথম খেলোয়াড় হিসেবে ভিন্ন ভিন্ন পাঁচ বিশ্বকাপে গোল করার অবিশ্বাস্য রেকর্ড গড়বেন সিআর সেভেন। আবার হাতছানি রয়েছে বিশ্বকাপে পর্তুগালের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হওয়ার। ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে কিংবদন্তি ইউসেবিও মোট ৯ গোল করে এই রেকর্ড এখনও নিজের দখলে রেখেছেন। ক্রিস্টিয়ানো রোনালদো এখন পর্যন্ত চার বিশ্বকাপে খেলে ৭টি গোল করেছেন। অর্থাৎ মাত্র দুটি গোল করলেই ইউসেবিওকে ছুঁয়ে ফেলবেন তিনি। আর তিনটি গোল করতে পারলে বনে যাবেন বিশ্বকাপে পর্তুগালের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাও।

বিজ্ঞাপন

আরও একটি রেকর্ড হাতছানি দিচ্ছে রোনালদোকে। তবে সেই রেকর্ড ছুঁতে হলে কাতার বিশ্বকাপের ফাইনাল খেলতে হবে পর্তুগালকে। আর প্রত্যেকটি ম্যাচে মাঠে নামতে রোনালদোকেও। বিশ্বকাপে সর্বোচ্চ ১৭টি ম্যাচে দেশকে প্রতিনিধিত্ব করেছেন মেক্সিকোর রাফা মারকুয়েজ। ক্রিস্টিয়ানো রোনালদো ১১টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন পর্তুগালের। এই রেকর্ড ভাঙতে হলে বিশ্বকাপের সবকটি ম্যাচে খেলতে হবে রোনালদোকে এবং দলকে নিয়ে যেতে হবে বিশ্বকাপের ফাইনালেও।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন