বিজ্ঞাপন

কুড়িগ্রামে উদ্বোধন হলো ‘ভূমি জাদুঘর’

November 24, 2022 | 7:03 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুড়িগ্রাম: ব্রিটিশ আমল থেকে এখন পর্যন্ত ভূমি ব্যবস্থাপনায় ব্যবহৃদ সামগ্রী দিয়ে সাজানো হয়েছে কুড়িগ্রামের ‘ভূমি জাদুঘর’। ভূমি ব্যবস্থাপনায় সেবাপ্রাপ্তিতে সাধারণ মানুষের ভয় দূর করার লক্ষ্যে জেলার সদর উপজেলার ভূমি অফিসকে ‘ভূমি জাদুঘর’ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে।

বিজ্ঞাপন

এজন্য বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকাল ১১টায় এই জাদুঘর উদ্বোধন করেন রংপুরের বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাসেদুল হাসান, সদর উপজেলা ভূমি কর্মকর্তা মো. মিজানুর রহমান আরও অনেকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন
কুড়িগ্রামে উদ্বোধন হলো ‘ভূমি জাদুঘর’
ছবি: সারাবাংলা

সরেজমিনে দেখা যায়, ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণে কুড়িগ্রাম পৌর শহরে অবস্থিত সদর ভুমি অফিসের প্রাচীন ভবনটিকে সংস্কার করা হয়েছে। এছাড়া ঘরের দেয়ালে ও কক্ষের অভ্যন্তরে প্রাচীর ও বর্তমান যুগের বিভিন্ন উপকরণের মাধ্যমে তথ্যবহুল করে সাজানো হয়েছে। এখানে প্রবেশ করলেই মানুষ নানারকম তথ্যভাণ্ডার দেখে জ্ঞান আহরণের সুযোগ পাবেন। কেটে যাবে ভূমি অফিস সম্পর্কিত ভীতি।

বিজ্ঞাপন
কুড়িগ্রামে উদ্বোধন হলো ‘ভূমি জাদুঘর’
ছবি: সারাবাংলা
বিজ্ঞাপন

প্রাচীন যুগ থেকে বর্তমান ডিজিটাল যুগে ভূমি ব্যবস্থাপনায় যেসব উপকরণ ও পদ্ধতি ব্যবহার করা হয়েছে তা স্থান পেয়েছে এই জাদুঘরে। ভূমি ব্যবস্থাপনায় যুগের পর যুগ যে পরিবর্তন হয়েছে তাই দেখা যাবে এই জাদুঘরে। শিক্ষার্থীসহ সব শ্রেণি পেশার মানুষ এখানে প্রবেশ করতে পারবে। এছাড়াও বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনায় যে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে, সেটিও তুলে ধরা হয়েছে এই জাদুঘরে। এতে সাধারণ মানুষের ভূমি ব্যবস্থাপনার ভীতি দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন