বিজ্ঞাপন

চট্টগ্রামে নিউক্লিয়ার ইনস্টিটিউট ও ইসকন মন্দিরে চুরি

November 24, 2022 | 8:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সাইন্সেস ভবনে চুরির ঘটনা ঘটেছে। পরমাণু শক্তি কমিশনের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানটিতে চুরির ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। একই রাতে নগরীর নন্দনকাননে ইসকন রাধামাধব মন্দিরে প্রণামী বাক্স ভেঙে প্রায় দেড় লাখ টাকা চুরির অভিযোগ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

গতকাল বুধবার (২৩ নভেম্বর) রাতে পৃথক দু’টি চুরির ঘটনায় জড়িতদের শনাক্ত করে গ্রেফতার অভিযান চলছে বলে পুলিশ জানিয়েছে।

ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সাইন্সেস, চট্টগ্রামের পরিচালক ডা. পবিত্র কুমার ভট্টাচায্র্য সারাবাংলাকে জানান, গভীর রাতে ভবনের দোতলায় জানালার গ্রিল কেটে ভেতরে প্রবেশ করে অজ্ঞাত দুর্বৃত্তরা। প্রথমে হিসাব শাখায় ঢুকে এরপর প্রশাসনিক বিভাগ, ল্যাবসহ আরও চারটি কক্ষে তারা প্রবেশ করে ফাইলপত্র ও বিভিন্ন সরঞ্জাম তছনছ করেছে। হিসাব শাখার ড্রয়ারের তালা ভেঙে প্রায় আট হাজার টাকা নিয়ে গেছে। টের পেয়ে ভবনের নিরাপত্তা রক্ষী ধাওয়া দিলে তারা পেছনের পাহাড় দিয়ে পালিয়ে যায়।

বিজ্ঞাপন

‘প্রশাসনিক বিভাগ থেকে একটি ল্যাপটপ চুরি করেছিল। এছাড়া অফিসে সরঞ্জামের তালিকাভুক্ত নয় এমন একটি পুরনো ক্যামেরাও নিয়ে যায়। তবে নিরাপত্তা রক্ষী ধাওয়া দিলে গ্রিল কাটা জানালা দিয়ে দ্রুত পালানোর সময় ল্যাপটপটি এর সঙ্গে আটকে যায়। সিআইডির টিম ঘটনাস্থল পরিদর্শনের সময় ঝুলন্ত অবস্থায় ল্যাপটপ ও একগোছা চাবি পেয়ে পুলিশের কাছে হস্তান্তর করে।’

পবিত্র কুমার আরও জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে চুরির ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে ইনস্টিটিউটের চিফ মেডিকেল অফিসার মোহাম্মদ সাজ্জাদ হোসাইনকে। তাদের তিন কার্যদিবসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

চুরির ঘটনায় ইনস্টিটিউটের প্রশাসনিক কর্মকর্তা দেবপ্রিয় বড়ুয়া বাদী হয়ে স্থানীয় পাঁচলাইশ থানায় একটি মামলা দায়ের করেছেন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে পুলিশ ও সিআইডির কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিম উদ্দিন মজুমদার সারাবাংলাকে বলেন, ‘ভবনটি মেডিকেল সংলগ্ন গোয়াছি বাগান পাহাড়ের একেবারে লাগোয়া। সেখানে আবার মেডিকেলের চতুর্থ শ্রেণির কর্মচারীদের বাসা। সিসি ক্যামেরার ফুটেজে দেখেছি, রাত ১টার দিকে দু’জন দোতলার জানালার গ্রিল কেটে ভেতরে প্রবেশ করে। তারা প্রায় তিনটা পর্যন্ত ভেতরে ছিল। আমাদের ধারণা, বাইরে থেকে কেউ সেখানে প্রবেশ করেনি। জড়িত দু’জনকে শনাক্ত করে গ্রেফতারের চেষ্টা চলছে।’

বিজ্ঞাপন

এদিকে গতকাল বুধবার গভীর রাতে নগরীর নন্দনকানন এক নম্বর গলিতে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) পরিচালিত রাধামাধব মন্দিরে ঢুকে ‘প্রণামী বাক্স’ ভেঙে প্রায় দেড় লাখ টাকা নিয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

মন্দিরের সাধারণ সম্পাদক নিত্যানন্দ দাস সারাবাংলাকে জানিয়েছেন, সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে- রাত ১টা থেকে দেড়টার মধ্যে মুখে মাস্ক পরা এক ব্যক্তি রাধামাধব মন্দিরের দোতলায় উঠে। নন্দনকানন এক নম্বর গলির প্রবেশমুখে পাহাড়িকা উচ্চ বিদ্যালয়ের পেছনে নালা দিয়ে এসে ওই ব্যক্তি মন্দিরের পানির ট্যাংকের লোহার পাইপ বেয়ে উপরে উঠে। মন্দিরের ভেতরে প্রবেশ করে প্রণামী বাক্স নিয়ে বাইরে বারান্দায় যায়। সেখানে বাক্সটি ভেঙে টাকা নিয়ে যায়। এরপর আবার লোহার পাইপ বেয়ে নেমে নালা দিয়ে চলে যায়।

বিজ্ঞাপন

‘মন্দিরের দরজাগুলো তেমন মজবুত নয়। সেজন্য চোর সহজে মন্দিরের ভেতরে প্রবেশ করতে পেরেছে। মন্দিরে যারা ছিলেন তারা কেউ টের পাননি। প্রণামী বাক্সে এক থেকে দেড় লাখ টাকার মতো ছিল বলে আমাদের ধারণা।’

এ ঘটনায় মন্দিরের পক্ষ থেকে নগরীর কোতোয়ালী থানায় একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন নিত্যানন্দ দাস।

কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) আতিকুর রহমান সারাবাংলাকে বলেন, ‘ইসকন মন্দিরে চুরির তথ্য পেয়েছি। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করেছি। একজন লোক মন্দিরের ভেতরে ঢুকে দানবাক্স ভেঙে টাকা নিয়ে গেছে। আমরা তাকে শনাক্ত করে গ্রেফতারের চেষ্টা করছি।’

সারাবাংলা/আরডি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন