বিজ্ঞাপন

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ববিদ্যালয়কে জমি দেওয়ার সিদ্ধান্ত অবৈধ

November 24, 2022 | 8:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ৪ দশমিক ২৩ একর জমির শ্রেণি পরিবর্তন করে বেসরকারি ‘ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার’ অনুকূলে বন্দোবস্ত দেওয়ার সিদ্ধান্তকে অসাংবিধানিক ও বেআইনি ঘোষণা করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ আশরাফ আলী। তাকে সহযোগিতা করেন আইনজীবী এস হাসানুল বান্না। আর ‘ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার’ পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ বাকীর উদ্দিন ভুঁইয়া।

বিজ্ঞাপন

রায়ে আদালত বিজয়নগর উপজেলার ৪ দশমিক ২৩ একর বিল/নামা শ্রেণিভুক্ত ভূমিকে পতিত হিসেবে পরিবর্তন করে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকূলে বন্দোবস্ত প্রদানের কার্যক্রম সংবিধান বিরোধী, বেআইনি এবং অসৎ উদ্দেশ্য প্রদান করা হয়েছে মর্মে উল্লেখ করেছেন। একইসঙ্গে বৃহত্তর জনস্বার্থে ভূমিটির আগের রেকর্ডে ফিরিয়ে আনা ও সংরক্ষণ করারও নির্দেশ দিয়েছেন।

এর আগে, ২০২১ সালের ১১ নভেম্বর বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) জনস্বার্থে ওই দায়ের করে। ওই রিটের প্রাথমিক শুনানি শেষে ২০২১ সালের ১২ ডিসেম্বর রুল জারি করে হাইকোর্ট। আজ ওই রুল যথাযথ ঘোষণা করে রায় দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

মামলার বিবরণে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ৭৬নং চর রাজাবাড়ি মৌজাস্থিত ১নং খাস খতিয়ানভুক্ত সি.এস ও এস.এ ৯৩৬ এবং বি.এস ৩২৭১ নম্বর দাগে ৪.২৩০০ একর ভূমি ‘বিল’ হিসেবে সরকারের নামে রেকর্ডভুক্ত রয়েছে।

তবে বিজয়নগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উল্লেখিত ‘বিল’/নামা শ্রেণিভুক্ত ভূমি অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালার আলোকে শ্রেণি পরিবর্তন করে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকূলে বন্দোবস্ত প্রদানের জন্য জেলা প্রশাসক বরাবর প্রস্তাব পাঠায়। পরবর্তীতে শ্রেণি পরিবর্তন সংক্রান্ত বিবিধ মোকাদ্দমা নং ১৫/২০২০-২০২১ মূলে উল্লেখিত ভূমির শ্রেণি ‘বিল’/নামা হতে ‘পতিত’ হিসেবে পরিবর্তন করে রেকর্ড সংশোধন করা হয়। তারপর শ্রেণি পরিবর্তন করা ওই ভূমি নামমাত্র মূল্যে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকূলে দীর্ঘমেয়াদে বন্দোবস্ত প্রদানের জন্য জেলা প্রশাসক এবং ভূমি সচিব বরাবর প্রস্তাব প্রেরণ করে।

বিজ্ঞাপন

দেশের প্রচলিত আইন অনুযায়ী বিল ও জলাধারের অন্তর্ভুক্ত ভূমি, যার শ্রেণি পরিবর্তন করার কোনো সুযোগ নেই।

এরপর ওই বিলটি রক্ষা করতে ২০২১ সালের ১১ নভেম্বর হাইকোর্টে রিট দায়ের করে বেলা। হাইকোর্ট আজ ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকূলে ওই জমি বন্দোবস্ত দেওয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন